College Admission : কলেজে ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করলো উচ্চশিক্ষা দপ্তর

College Admission : কলেজে ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করলো উচ্চশিক্ষা দপ্তর 

College Admission
College Admission

পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক পরীক্ষা 2023 এবং সমমানের পরীক্ষার ফলাফল 2023 সালের মে মাসে ঘোষণা করা হয়েছে৷ এবার কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হুবে। আজ পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষা বিভাগ কলেজে ভর্তি সংক্রান্ত এক গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি জারি করেছে।   

(ads1)


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ন্যাশনাল কারিকুলাম এবং ক্রেডিট ফ্রেমওয়ার্ক (NCCF) বাস্তবায়নের বিষয়ে গঠিত বিশেষজ্ঞ কমিটি সমস্ত সরকারী/সহায়তাপ্রাপ্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে (HEIs) শিক্ষাবর্ষ 2023-2024 থেকে 4-বছরের UG প্রোগ্রামের জন্য NCCF বাস্তবায়নের সুপারিশ করেছে । রাজ্য সরকার উপযুক্ত কর্তৃপক্ষ বিশেষজ্ঞ কমিটির সুপারিশ গ্রহণ করেছে এবং সব মিলিয়ে 4 বছরের ইউজি স্তরের প্রোগ্রাম চালু করার সিদ্ধান্ত নিয়েছে।


এছাড়াও, কেন্দ্রীভূত ভর্তি পোর্টাল, যা বিদ্যমান 3-বছরের ডিগ্রি ইউজি প্রোগ্রামের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, রাজ্য জুড়ে প্রতিষ্ঠান-স্তরের ভর্তির নিয়ম/বিষয় সমন্বয়/ফি কাঠামো ইত্যাদি সম্পর্কিত উপযুক্ত পরিবর্তন করতে হবে। পোর্টালে এই ধরনের পরিবর্তনের জন্য প্রয়োজনীয় সময়ের সীমাবদ্ধতার পরিপ্রেক্ষিতে এবং বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট অনুসারে এনসিসিএফ বাস্তবায়নের জন্য বিশ্ববিদ্যালয়গুলির প্রস্তুতির পরিপ্রেক্ষিতে,  রাজ্যের অর্থায়নে উচ্চতর স্নাতক প্রোগ্রামগুলিতে ভর্তি 2023-2024 আসন্ন একাডেমিক সেশনের জন্য পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে পূর্ববর্তী বছরের মতো, নীচের বিশদ বিবরণ এবং পদ্ধতি অনুসারে স্বতন্ত্র মোডে অনলাইন করা হবে:

(ads2)

সময়সূচী:

আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের জন্য ( ১ ম সেমিস্টারে ভর্তি)

ক) UG প্রোগ্রামগুলির জন্য আবেদনের জন্য স্বতন্ত্র অনলাইন পোর্টাল খোলার তারিখ — 01 * জুলাই 2023

খ) ইউজি প্রোগ্রামগুলির জন্য স্বতন্ত্র অনলাইন পোর্টালে আবেদন জমা দেওয়া - 15" জুলাই 2023 এর মধ্যে

(ads1)

গ) UG প্রোগ্রামে মেধা তালিকা প্রকাশ -20 জুলাই 2023 এর মধ্যে

d) ইউজি প্রোগ্রামে ভর্তির সমাপ্তি - 31 জুলাই 2023 এর মধ্যে

e) UG প্রোগ্রামের ১ ম সেমিস্টার ক্লাস শুরু - 1 আগস্ট 2023 তারিখে


বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে উপরোক্ত সময়সূচীর বাইরে ইচ্ছুক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান তাদের স্বতন্ত্র ভর্তি পোর্টাল পুনরায় খুলতে পারে শুধুমাত্র অন্য 02 (দুই) ধাপের জন্য, যদি ইনস্টিটিউশন স্তরে শূন্যপদের প্রাপ্যতা সাপেক্ষে প্রয়োজন হয়। কিন্তু এটি পরামর্শ দেওয়া হয় যে ইউজি স্তরে ভর্তির সম্পূর্ণ প্রক্রিয়াটি 31শে আগস্ট 2023 এর মধ্যে ইতিবাচকভাবে সম্পন্ন করা হবে।

(ads2)

পদ্ধতি:

1) অন-লাইন ভর্তি প্রক্রিয়া কঠোরভাবে মেধার ভিত্তিতে সম্পন্ন করা হবে। ভর্তির প্রক্রিয়া চলাকালীন সম্ভাব্য শিক্ষার্থীদের কাউন্সেলিং বা নথি যাচাইয়ের জন্য ডাকা হবে না। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে কোন শারীরিক উপস্থিতির প্রয়োজন হবে না।


2) শিক্ষার্থীদের কাছ থেকে কোন চার্জ নেওয়া হবে না 

(i) অনলাইনে ভর্তির জন্য নথি স্ক্যান/আপলোড করা এবং 

(ii) ভর্তির আবেদনপত্র/প্রসপেক্টাস প্রদান/উপলব্ধ করা- এই দুই ক্ষেত্রে। 


3) যোগ্য আবেদনকারীদের চিঠি বা ই-মেইল বা টেলিকমিউনিকেশনের মাধ্যমে HEI কর্তৃপক্ষ সরাসরি অবহিত করতে হবে।

(ads1)

4) ফি প্রদান শুধুমাত্র ই-পেমেন্ট বা মনোনীত ব্যাঙ্কের মাধ্যমে করতে হবে এবং কলেজগুলিতে কোনভাবেই শারীরিকভাবে উপস্থিত হয়ে পেমেন্ট নেওয়া যাবে না।


5) যোগ্য আবেদনকারীদের তালিকা ব্যাঙ্কগুলির মাধ্যমে অর্থপ্রদানের সময় যাচাইকরণের জন্য নির্ধারিত ব্যাঙ্ক শাখাগুলিতে হস্তান্তর করা উচিত। ব্যাংকগুলো মেধা তালিকার ভিত্তিতে ভর্তি ফি পাবে।


6) সমস্ত প্রশংসাপত্র আবেদনের সময় অনলাইনে আপলোড করতে হবে। নথির যাচাইকরণ, যদি প্রয়োজন হয়, শুধুমাত্র তখনই করা উচিত যখন শিক্ষার্থীরা যথাসময়ে ক্লাসের জন্য রিপোর্ট করবে। তবে অনলাইনে জমা দেওয়া ফর্মে ঘোষণার সাথে সঙ্গতিপূর্ণ নথিগুলি পাওয়া না গেলে ভর্তি বাতিল করা হবে।


7) সমস্ত স্টেকহোল্ডারকে সরকার কর্তৃক জারি করা COVID-19 নিয়ম/প্রটোকল মেনে চলতে হবে ।সময় সময় সমস্ত রাজ্য-সহায়তাপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর/রেজিস্ট্রারদের এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।  


যাইহোক, নেতাজি সুভাষ ওপেন ইউনিভার্সিটি গত বছরের মতো ওপেন ডিস্ট্যান্স লার্নিং-এর নির্দেশিকা অনুযায়ী সময়সূচি অনুসরণ করবে। উচ্চশিক্ষা দপ্তর জানিয়েছে,  এই পরামর্শটি শিক্ষক প্রশিক্ষণ কোর্সে ভর্তির ক্ষেত্রে প্রযোজ্য নয় যেমন B.Ed., B.P.Ed, M.Ed., বা M.P.Ed. বা পিজি এবং উচ্চ-স্তরের কোর্স ইত্যাদি, যার জন্য একটি পৃথক বিজ্ঞপ্তি জারি করা হবে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ