International Yoga Day 2023: কেন শুধুমাত্র 21 জুন যোগ দিবস পালন করা হয়? ইতিহাস এবং এই বছরের থিম জানুন


International Yoga Day 2023
International Yoga Day 2023



International Yoga Day 2023: ভারতকে যোগ গুরু বলা হয়। যোগব্যায়াম শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী। যোগ অনুশীলন শরীরকে রোগমুক্ত রাখে এবং মনে শান্তি দেয়। ভারতে ঋষিদের সময় থেকেই যোগ চর্চা হয়ে আসছে।

যোগব্যায়াম ভারতীয় সংস্কৃতির সাথে জড়িত, যা এখন বিদেশে ছড়িয়ে পড়ছে। বিদেশে যোগব্যায়াম ছড়িয়ে দেওয়ার কৃতিত্ব যোগগুরুদের। ভারতীয় যোগ গুরুরা বিদেশী ভূমিতে যোগের উপযোগিতা এবং গুরুত্ব সম্পর্কে সচেতন করেছেন। আজ সারা বিশ্বের মানুষ তাদের জীবনে যোগব্যায়ামকে অন্তর্ভুক্ত করছে এবং যোগাসন অনুশীলন করে একটি সুস্থ মন ও শরীর অর্জনের চেষ্টা করছে।

যোগব্যায়ামের এই উপযোগিতা সম্পর্কে সবাইকে সচেতন করতে প্রতি বছর আন্তর্জাতিক স্তরে যোগ দিবস পালিত হয়। তবে, কে, কখন এবং কোথায় যোগ দিবস উদযাপন শুরু করেছে তা জেনে নিন ।

প্রথম যোগ দিবস কবে পালিত হয়?

করোনার পর যোগের গুরুত্ব আরো বেড়ে যায়। সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য অনাক্রম্যতা বাড়ানোর লক্ষ্যে লোকেরা যোগব্যায়াম অনুশীলন শুরু করে। কিন্তু আন্তর্জাতিক পর্যায়ে এই দিবসটি পালন শুরু হয় ২০১৫ সাল থেকে। এ বছরই প্রথমবারের মতো বিশ্বজুড়ে পালিত হয় যোগ দিবস।

যোগ দিবসের ইতিহাস

27 সেপ্টেম্বর 2014-এ, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইউনাইটেড জেনারেল অ্যাসেম্বলিতে যোগ দিবস উদযাপনের জন্য বিশ্বের সমস্ত দেশকে আহ্বান জানান। প্রধানমন্ত্রী মোদির প্রস্তাব গ্রহণ করে মাত্র তিন মাসের মধ্যেই আন্তর্জাতিক যোগ দিবসের আয়োজনের ঘোষণা দিয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদ। এরপর ২০১৫ সালে বিশ্ব প্রথমবারের মতো যোগ দিবস পালন করে।

কেন 21শে জুন যোগ দিবস পালিত হয়?

একটি দিন যোগ দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যা 21শে জুন। 21শে জুন যোগ দিবস হিসেবে পালন করারও একটি কারণ রয়েছে। এই তারিখটি উত্তর গোলার্ধে দীর্ঘতম দিন। যাকে গ্রীষ্মকালীন অয়নকাল বলা হয়।

ভারতীয় ঐতিহ্য অনুসারে, গ্রীষ্মের অয়নকালের পরে, সূর্য দক্ষিণায়নে থাকে। সূর্য দক্ষিণায়নের সময়টি আধ্যাত্মিক সাফল্য অর্জনের জন্য কার্যকর। এই কারণে প্রতি বছর 21শে জুন আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়।

আন্তর্জাতিক যোগ দিবস 2023 এর থিম

2023 সালের যোগ দিবসের থিম হল 'বসুধৈব কুটুম্বকমের জন্য যোগ'। বাসুধৈব কুটুম্বকম অর্থ- পৃথিবী হল পরিবার। এই থিমটি পৃথিবীর সকল মানুষের স্বাস্থ্যের জন্য যোগব্যায়ামের উপযোগিতাকে নির্দেশ করে।