গুয়াহাটি থেকে কেদারনাথ ধাম, পায়ে হেঁটে যাত্রা শিবভক্ত যুবকের


kedarnath yatra



চার ধামের এক ধাম কেদারনাথ (kedarnath dham)। মে মাস শুরু হতে না হতেই পূনার্থী থেকে শুরু করে হাজার হাজার পর্যটকদের ঢল নামে এই সময়ে। সরকার থেকে বিভিন্ন ব্যবস্থাও গ্রহণ করা হয় এই চারধাম যাত্রাকে সুষ্ঠ  ভাবে সম্পন্ন করার জন্য। 

কেদারনাথ ধামের ওপরে চোরাবাড়ি হিমবাহ থেকে মন্দাকিনি নদীর উৎপত্তি হয়েছে। বাবা কেদারের মাহাত্মের কথা জনসাধারণের গভীর বিশ্বাসের সাথে যুক্ত। গৌরীকুন্ড থেকে হেঁটে ১৬ কি.মি পথ অতিক্রম করে কেদারনাথে (kedarnath dham) পৌঁছোতে হয়।

(ads1)

ভারতীয় তীর্থক্ষেত্র গুলির মধ্যে অন্যতম কেদারনাথ ধাম (kedarnath dham)। আসামের গুয়াহাটি থেকে যার দূরত্ব ২৩০২ কিমি। এই গুয়াহাটি থেকে এক যুবক পায়ে হেঁটে রওনা দিয়েছেন কেদারনাথের উদ্দেশ্যে। শুনে অবাক হলেও ঘটনাটি সত্যি।

গুয়াহাটির যুবক অজয় দে কেদারনাথ ধামের (kedarnath dham) উদ্দেশ্যে রওনা দিয়েছে পায়ে হেঁটে, সুদূর গোহাটি থেকে হাটা পথে সে পৌঁছাবে কেদারনাথ ধামে। তার এই যাত্রাপথে তার সাথে দেখা করছে অনেকেই ,জানাচ্ছে শুভেচ্ছাও ।

(ads2)

এ বিষয়ে অজয় দে জানান-"আমি শিবের বিশাল ভক্ত, তাই গুয়াহাটি বাস স্ট্যান্ড থেকে পায়ে হেঁটে রওনা দিয়েছি মহান তীর্থক্ষেত্র কেদারনাথ ধামের (kedarnath dham) উদ্দেশ্যে। যাত্রাপথে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছি কিন্তু ঠাকুরের আশীর্বাদে সব বাধা বিঘ্নই দূর হয়ে যাচ্ছে।"

অজয় বাবু আরো জানান প্রথমে তিনি ঠিক করেছিলেন বাইক নিয়ে যাবেন কিন্তু তাতে এক বিশাল টাকা খরচা হবে তাই তিনি হাঁটা পথ বেছে নেন। প্রায় তিন মাস সময় লাগবে কেদারনাথ ধামে পৌঁছতে ।