উচ্চ মাধ্যমিকের পর ৫ উচ্চ বেতনের ক্যারিয়ার, করতে পারবেন বিপুল আয়

উচ্চ মাধ্যমিকের পর ৫ উচ্চ বেতনের ক্যারিয়ার, করতে পারবেন বিপুল আয়

students


বোর্ড পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে, শিক্ষার্থীরা সঠিক ক্যারিয়ারের পথ বেছে নেওয়ার কঠিন কাজের মুখোমুখি হয়। যদিও প্রচুর বিকল্প উপলব্ধ রয়েছে, কিছু পেশা অন্যদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি বেতন প্রদান করে।




আয়ের সম্ভাবনা বাড়ানোর জন্য এখানে ভারতে দ্বাদশ শ্রেণির পরে শিক্ষার্থীদের জন্য 5টি উচ্চ-বেতনের ক্যারিয়ারের বিকল্প রয়েছে:



কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ার

প্রযুক্তির ক্রমবর্ধমান চাহিদার সাথে, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারদের খুব বেশি চাহিদা রয়েছে। গড় প্রারম্ভিক বেতন Rs. বার্ষিক 3-4 লক্ষ, এবং বেতন রুপিতে যেতে পারে। অভিজ্ঞতা সহ বার্ষিক 20 লক্ষ।

এই কর্মজীবনের জন্য কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি প্রয়োজন।




ডেটা সায়েন্টিস্ট

ডেটা বৃদ্ধির সাথে এবং এটিকে বোঝার প্রয়োজনীয়তার সাথে, ডেটা বিজ্ঞানীদের চাহিদা খুব বেশি। গড় প্রারম্ভিক বেতন Rs. বার্ষিক 4-5 লক্ষ, এবং অভিজ্ঞতার সাথে, বেতন বার্ষিক 20 লক্ষ টাকা পর্যন্ত যেতে পারে।

এই কর্মজীবন অনুসরণ করতে, ডেটা সায়েন্স বা পরিসংখ্যানে একটি ডিগ্রি প্রয়োজন।



ম্যানেজমেন্ট কনসালটেন্ট

ম্যানেজমেন্ট পরামর্শদাতা কোম্পানিগুলিকে তাদের কর্মক্ষমতা এবং লাভজনকতা উন্নত করতে সাহায্য করে। গড় প্রারম্ভিক বেতন বার্ষিক 5-6 লক্ষ, এবং অভিজ্ঞতার সাথে, বেতন বার্ষিক 25 লক্ষ টাকা পর্যন্ত হতে পারে।




চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (CA)

গড় প্রারম্ভিক বেতন সহ Rs. বার্ষিক 7-8 লক্ষ। কয়েক বছরের অভিজ্ঞতার পরে বার্ষিক 20 লক্ষ, CA হওয়া একটি অত্যন্ত লাভজনক বিকল্প।



ইনভেস্টমেন্ট ব্যাঙ্কার

ইনভেস্টমেন্ট ব্যাঙ্কাররা কোম্পানি এবং সরকারকে সিকিউরিটিজ আন্ডাররাইটিং এবং বিক্রি করে মূলধন বাড়াতে সাহায্য করে। গড় প্রারম্ভিক বেতন বার্ষিক 8-10 লক্ষ, এবং অভিজ্ঞতার সাথে, বেতন Rs. বার্ষিক 50 লক্ষ টাকা হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ