পূর্ব বর্ধমানে প্রথম, বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে চালু হলো আই ব্যাঙ্ক

Eye bank


সঞ্জিত কুড়ি পূর্ব বর্ধমান:-

পূর্ব বর্ধমানে এই প্রথম বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে চালু হলো আই ব্যাঙ্ক।বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালের অডিটরিয়ামে আই ব্যাঙ্ক উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী স্বপন দেবনাথ, বিধায়ক খোকন দাস, মেডিকেল কলেজর অধ্যক্ষ কৌস্তভ নায়েক,মেডিকেল কলেজ হাসপাতালর এম এস ভি পি তাপস ঘোষ সহ অন্যান্য চিকিৎসকেরা।


(ads1)

রাজ্যের বিভিন্ন হাসপাতালে আই ব্যাঙ্ক থাকলেও বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে এই আই ব্যাঙ্ক না থাকায় এতো দিন কোনো ব্যাক্তি স্বইচ্ছায় নিজের মরোনত্তর চক্ষু দান করতে চাইলে তা রাখা সম্ভব হতো না। এর ফলে চরম সমস্যায় পড়তে হতো বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালকে।বর্তমানে মৃত্যুর পর যারা চোখ দান করবেন তাঁদের চোখ সংরক্ষণ করার ব্যবস্থা গড়ে উঠছে বর্ধমানে। জরুরী বিভাগের উপরে চক্ষু বিভাগেই আই ব্যাঙ্ক তৈরি হয়েছে। পাশাপাশি, চক্ষু সংগ্রহ করার জন্য অপারেশন থিয়েটারে যে যে পরিকাঠামোর প্রয়োজন সেটিও ঢেলে সাজানো হয়েছে।

(ads2)

কলকাতার প্রায় সব মেডিক্যাল কলেজেই রয়েছে আই ব্যাঙ্ক। পশ্চিম বর্ধমান, বাঁকুড়া মেডিক্যালে আই ব্যাঙ্ক থাকলেও বর্ধমান মেডিক্যাল কলেজে আই ব্যাঙ্ক না থাকায় মরণোত্তর চক্ষুদানের কোন ব্যবস্থা ছিল না। বুধবার থেকে জেলা সদর হাসপাতালে পথ চলা শুরু করছে ‘কৃষ্ণেন্দু সরকার মেমোরিয়াল আই ব্যাঙ্ক’। জরুরী বিভাগের তৃতীয় তলায় একটি ঘরেই তৈরি হয়েছে আই ব্যাঙ্ক।এই চক্ষু সংরক্ষণ ঘরে বসানো হয়েছে শীত তাপ নিয়ন্ত্রিত যন্ত্র, রেফ্রিজেরেটার, আনা হয়েছে আনুসাঙ্গিক জিনিষপত্র।