Primary Teachers:  কেন বাতিল হলো প্রাথমিক শিক্ষকদের চাকরি ? আর কি ফিরে পাবেন না? জানুন বিস্তারিত 




এতো বিপুল সংখ্যক প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিল হওয়ার কারন জানালেন তরুনজ্যোতি তিওয়ারি

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় গতকাল এক নজিরবিহীন রায় দেন, যা ইতিমধ্যে সারা দেশ জুড়ে আলোচনায় রয়েছে। প্রায় ৩৬ হাজার চাকরি বাতিলের আদেশ দেন তিনি। মামলাকারি তরুনজ্যোতি তিওয়ারি জানিয়েছেন- এই 36 হাজারের মধ্যে অনেকেই চাকরি ফিরে পাবেন কিন্তু একটা বড় অংশের চাকরি যাবে আজ নয় কাল। নিয়ম মানা হয়নি, এটা পরিষ্কার। নিয়ম না মানার ফলে কি হয় সেটা ত্রিপুরা নিয়োগ কান্ড থেকে আশা করি শিক্ষা নিয়েছেন।

এই চাকরি বাতিলের পেছনে রয়েছে বেশ কয়েকটি কারন, এরমধ্যে তরুনজ্যোতি তিওয়ারির মতে -
১. Aptitude Test হয়নি অথচ নাম্বার দেওয়া হয়েছে।
২. Reservation Roster মানা হয়নি।
৩. Recruitment Rules 2016 মানা হয়নি।

অবশ্য তিনি কিছু আশার কথাও জানিয়েছেন, আইনিজীবি তরুনজ্যোতির মতে - "সুযোগ সবার জন্য ওপেন হল। সবাই নিজের যোগ্যতা প্রমাণের সুযোগ পাবে form fill up এর দিনের মানে সেই ২০১৬ তে তাদের যা যোগ্যতা ছিল সেই হিসাবে। যারা বলছেন যে Non-trained রা কি পেল এই মামলা থেকে। তাদের প্রাপ্তি অনেকটাই এবং সবথেকে বড় প্রাপ্তিগুলো-

১. ২০১৬ র নিয়োগ প্রক্রিয়ায় নিয়োগের দিন পর্যন্ত যারা non trained ছিলেন তারা এই প্রক্রিয়ায় সুযোগ পাবেন।

২. Age bar থাকবে না সেই সকল পরীক্ষার্থীদের জন্য।

৩. Reservation roster মেনে প্যানেল তৈরি হলে অনেক যোগ্য প্রার্থীরা চাকরি পাবেন।

৪. আপনাদেরকে বিভিন্ন পোষ্টের মাধ্যমে জানিয়েছিলাম এবং দেখিয়েছিলাম কিভাবে তৃণমূল নেতাদের সুপারিশ পাওয়া প্রার্থীদের viva + aptitude test নম্বর বাড়ানো হয়েছে। সেগুলো আর থাকবে না।

৫. যাদের চাকরি বাদ গেল তাদের মধ্যে অনেক জন আবার চাকরি ফিরে পাবেন কিন্তু আমার হিসাবে ২৫০০০+ নিয়ে অল্প সন্দেহ আছে এবং তার মধ্যে প্রায় ১২০০০+ এর ঘাপলা খালি চোখে ধরা পড়ছে।