Primary Teachers : বেনজির রায় ! প্রাথমিকে চাকরিহারাদের পাশে পর্ষদ, কি বললেন পর্ষদ সভাপতি !





প্রাথমিকের নিয়োগ দুর্নীতি কাণ্ডে এই প্রথম এমন নজিরবিহীন রায় দিলো কলকাতা হাইকোর্ট। প্রায় ৩২ হাজার প্রাথমিক শিক্ষক-শিক্ষিকার (Primary Teachers) চাকরি বাতিল করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তবে কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের রায় মানছে না রাজ্য। এই রায়কে চ্যালেঞ্জ করে উচ্চতর বেঞ্চে যাবে প্রাথমিক শিক্ষা পর্ষদ, এমনটাই জানিয়েছেন পর্ষদ সভাপতি গৌতম পাল।


২০১৬ সালে নিয়োগ হওয়া সমস্ত সেদিনের নন ট্রেন্ড শিক্ষক শিক্ষিকাদের (Primary Teachers) চাকরি বাতিল করলো বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় । প্রায় ৩২০০০ হাজার শিক্ষক এর ফলে চাকরি বাতিলের আওতায় পরতে চলেছে।




তবে এখনই যাচ্ছে না চাকরি। আগামী চার মাসের মধ্যে নতুন করে প্যানেল করতে হবে। এতোদিন পর্যন্ত সমস্ত নন ট্রেন্ড শিক্ষকরা পার্শ্ব শিক্ষকদের (Primary Teachers) এর মতো বেতন পাবেন।


প্রসঙ্গত ৯ বছর আগের প্রাথমিক নিয়োগে দুর্নীতি হয়েছে বলে আদালতে মামলা করেছিলেন আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি।


তরুণজ্যোতি তিওয়ারি দাবি করেছিলেন, এই প্যানেলের ৪২ হাজার ৫০০ জনের নিয়োগ হয়েছিল।তবে তাদের মধ্যে অনেকে মেধার ভিত্তিতে সঠিক ভাবেই চাকরি পেয়েছিলেন। কিন্তু বাকিদের চাকরি নিয়ে তদন্তের দাবি জানিয়েছিলেন তিনি। এই মামলার তদন্তভার সিবিআইকে দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।


আজ এই চাকরি বাতিলের রায় দিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আগামী তিন মাসের মধ্যে প্রাথমিক শিক্ষক (Primary Teachers) নিয়োগের নির্দেশও দিয়েছেন তিনি।


তবে এই রায়ের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানাবে পর্ষদ (WBBPE), পর্ষদ (WBBPE) সভাপতি গৌতম পাল বলেছেন, প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে থাকা কাগজপত্র অনুসারে অ্যাপটিটিউড টেস্ট নেওয়া হয়েছিল। এই রায়ের বিরুদ্ধে উচ্চতর বেঞ্চে যাওয়া হবে। শিক্ষক শিক্ষিকাদের নিশ্চিন্ত থাকতে বলবো। এই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যাবে পর্ষদ (WBBPE)।

তবে গৌতম পালের আজকের প্রেস বিবৃতির উল্লেখকরে তরুনজ্যোতি তিওয়ারি বলেছেন- "গৌতম পাল যে মানিক ভট্টাচার্যের যোগ্য উত্তরসূরী সেটা আজকে তার প্রেস কনফারেন্সে প্রমাণিত। তিনি বলেছেন যে aptitude test না কি হয়েছে এবং সেটা যদি হয়ে থাকে তাহলে বোর্ডের আইনজীবী কেন বলল যে তার কোন ধারণা নেই এই ধরনের পরীক্ষা হয়েছে কিনা। Aptitude test হলে যারা ইন্টারভিউ নিয়েছিল তারা সে কথা বলল না কেন এবং যারা বলেছে ওই পরীক্ষা হয়েছে তারা কোন গাইডলাইন দেখাতে পারল না কেন? বোর্ড ও কোনরকম গাইডলাইন দেখাতে পারেনি কেন?"