Volt Typhoon :আমেরিকার জন্য রাশিয়ার পর এখন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে চীনা হ্যাকাররা

Volt Typhoon
Volt Typhoon



আমেরিকার জন্য রাশিয়ার পর এখন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে চীনা হ্যাকাররা। সাম্প্রতিক এক প্রতিবেদনে জানা গেছে যে মার্কিন যুক্তরাষ্ট্রে চীনের গুপ্তচর বেলুন দিয়ে তথ্য অনুসন্ধান শুরু করেছিল, একই সময়ে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই এবং প্রযুক্তি সংস্থা মাইক্রোসফ্টকে চীনা হ্যাকারদের পক্ষে বেশ কয়েকটি মার্কিন সংস্থাকে হ্যাক করতে হয়েছিল।


উদ্বেগের বিষয় হল, হ্যাকাররা (Volt Typhoon) মার্কিন সিস্টেমে যে কম্পিউটার কোড ইনজেকশন শুরু করেছিল তা গুয়ামের টেলিকমিউনিকেশন সিস্টেমেও পাওয়া গেছে। এই জিনিসটিও ভীতিজনক কারণ গুয়াম আমেরিকার বৃহত্তম বিমানঘাঁটিগুলির মধ্যে একটি, যা প্রশান্ত মহাসাগরের সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্দরগুলি নিয়ন্ত্রণ করে।


মাইক্রোসফ্টের মতে, এই কোডটি আমেরিকান সিস্টেমে ঢোকানো হয়েছিল চীনা সরকারের সাথে যুক্ত একটি হ্যাকিং গ্রুপের মাধ্যমে। এই তথ্য পাওয়ার পর মার্কিন নিরাপত্তা বিভাগে তোলপাড় শুরু হয়। আসলে, কর্মকর্তারা বলছেন যে এই বিমানঘাঁটি নিরাপত্তার দিক থেকে আমেরিকা ও এশিয়ার মধ্যে সেতু হিসেবে কাজ করে। অর্থাৎ চীন থেকে যদি তাইওয়ানে হামলা হয়, তাহলে গুয়াম বিমানঘাঁটি হবে আমেরিকান সামরিক প্রতিক্রিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ কেন্দ্র। তবে চীন গুয়ামের নিরাপত্তা ব্যবস্থাকে টার্গেট করার পর উদ্বেগ রয়েছে যে কোনো ধরনের যুদ্ধ হলে চীনা হ্যাকাররা মার্কিন বিমানঘাঁটিগুলোকে লক্ষ্যবস্তু করে ধ্বংস করার চেষ্টা করতে পারে।


মাইক্রোসফ্টের মতে, চীনা হ্যাকাররা গুয়াম এবং অন্যান্য রাজ্যের বিভিন্ন সিস্টেমে হ্যাকিং কোড সন্নিবেশ করার জন্য দুর্দান্ত কৌশল ব্যবহার করেছিল। এটি গোপনীয়ভাবে কিছু সিস্টেমে ঢোকানো হয়েছিল এবং বিভিন্ন হোম রাউটার এবং অন্যান্য ইন্টারনেট-সংযুক্ত ডিভাইসের মধ্য দিয়ে চলে গিয়েছিল, ফলে এটিকে ট্র্যাক করা খুব কঠিন হয়ে পড়ে।


গোয়েন্দা বিভাগের মতে, এর কোড নাম ছিল 'ওয়েব শেল'। এর স্ক্রিপ্টিংয়ের কারণে, হ্যাকাররা এটিকে দূরে বসে পরিচালনা করতে পারে। যেহেতু হোম রাউটারগুলিতে, বিশেষ করে পুরানো মডেলগুলিতে এমন সফ্টওয়্যার রয়েছে যা ক্র্যাক করা সহজ।


এই হ্যাকিং কোডের তথ্যও প্রকাশ করেছে মাইক্রোসফট। বলা হয়েছে এই হ্যাকার গ্রুপের নাম 'ভোল্ট টাইফুন' (Volt Typhoon)। এই গোষ্ঠীটিকে অন্য দেশের গুরুত্বপূর্ণ প্রযুক্তি অবকাঠামো - যেমন যোগাযোগ, বিদ্যুৎ এবং গ্যাস-সম্পর্কিত সংস্থানগুলিকে লক্ষ্য করার দায়িত্ব চীন নিজেই দিয়েছে। শুধু তাই নয়, নৌবাহিনীর তৎপরতা ও পরিবহন ব্যবস্থাও নষ্ট করার কথা বলা হয়েছে। গুয়ামের ঘটনাকে মার্কিন কর্মকর্তারা গুপ্তচরবৃত্তি সংক্রান্ত একটি ইস্যু বলে মনে করছেন। তবে, এটাও বলা হয়েছে যে চীনা হ্যাকাররা (Volt Typhoon) এই কোড ব্যবহার করে সিস্টেমের নিরাপত্তা কর্ডন ভেঙ্গে ধ্বংসাত্মক হামলা চালাতে পারে।


মাইক্রোসফ্ট বলেছে যে এখনও পর্যন্ত এটি কোনও ধরণের আক্রমণের জন্য এই কোডের কোনও ব্যবহারের প্রমাণ খুঁজে পায়নি। রাশিয়ান হ্যাকারদের থেকে ভিন্ন, চীনা হ্যাকাররা সাধারণত গুপ্তচরবৃত্তি পছন্দ করে। প্রযুক্তি সংস্থার এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে, মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ) অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড এবং কানাডার জন্যও পরামর্শ জারি করেছে।