Jamai Sasthi : আজ জামাই ষষ্ঠী, আনন্দে মেতেছেন জামাইরা

আজ জামাই ষষ্ঠী, আনন্দে মেতেছেন জামাইরা

bride groom
জামাই ষষ্ঠী




লোকদেবী মা ষষ্ঠী। বৈদিক শাস্ত্রে মা ষষ্ঠীর উল্লেখ নেই বটে, কিন্তু বাংলার মানুষের ঘরে ঘরে প্রায় নিত্য পূজিত তিনি। মানুষের বিশ্বাস, ষষ্ঠীর কৃপায় সন্তানের মঙ্গল হয়। বিভিন্ন ষষ্ঠী পালন করা হয় বিভিন্ন উদ্দেশ্যে। ষষ্ঠীর কোনও মূর্তি হয় না। লোকদেবী ষষ্ঠীর প্রতীক গাছে নিবেদন করা হয় পুজো।

জৈষ্ঠ্য মাসে বাংলার গাছগাছালি আম, জাম, লিচু, কাঁঠালে ভরে ওঠে ৷ তাই শাশুড়িরা ষষ্ঠীর দিন জামাইকে এই ফলের থালা সাজিয়ে দেন ৷ জামাইয়ের কপালে মঙ্গলকারী দইয়ের ফোঁটা দিয়ে আশীর্বাদ করেন। জামাইয়ের দীর্ঘায়ু কামনায় মা ষষ্ঠীর তেল-হলুদের ফোঁটাও দেন। তেল-হলুদে ডুবিয়ে সুতো কবজিতে বেঁধে দেন শাশুড়ি-মা ৷ জামাইকে নতুন বস্ত্র উপহার দেওয়া হয় শ্বশুরবাড়ি থেকে। সেই সঙ্গে জামাইও শাশুড়িকে প্রণামী বস্ত্র দেন। এইদিন জামাইকে আদরে খাওয়ান শাশুড়িরা। এই সময়ে জামাইকে হাত পাখা দিয়ে পাখা দেওয়ার প্রথাও রয়েছে।

bride groom
জামাই ষষ্ঠী

এমনই চিত্র ধরা পরল আমাদের ক্যামেরায় জামাই কে পাখাদিয়ে হওয়া করে হতে হলুদ সুতো বেধে জামাই এর মঙ্গল কামনা করা হলো। এই বিষয়ে রিতা দে জানায় আমি প্রতিবছর জামাই ষষ্ঠী পালন করে থাকি কিন্তু এ বছর একটু আলাদা বছর প্রথম মেয়ে জামাই আমার বাড়িতে এসেছে। তার পছন্দের খাবার করে তাকে খাওয়াচ্ছি।

অপরদিকে রাজিব সাহা জানায় এই প্রথম জামাইষষ্ঠী করতে আসলাম খুব ভালো লাগছে। আমিও আগে জামাইষষ্ঠী সম্পর্কে জানতাম না, কিন্তু এখন সব জেনে নিয়েছি । আজকে খুব ভালো লাগছে। সবাই মিলে খুব আনন্দ করছি।

Post a Comment

thanks