Job Search: চাকরি খুঁজছেন? এই সাত উপায়ে দুর্দান্ত চাকরির আপডেট পাওয়ার সুযোগ

Job Search: চাকরি খুঁজছেন? এই সাত উপায়ে দুর্দান্ত চাকরির আপডেট পাওয়ার সুযোগ 

Job search


আজকাল, লোকেরা নতুন কাজের সুযোগ সন্ধানে আরও দক্ষ হয়ে উঠেছে। আরও কিছু প্রথাগত কৌশল আর জনপ্রিয় নয় এবং যদিও এখনও একটি বিকল্প, তবে অন্যান্য পদ্ধতির মতো কার্যকর নয়। প্রযুক্তির ক্রমাগত বিকাশের সাথে, সংবাদপত্রের শ্রেণীবদ্ধ বিভাগে চাকরির বিজ্ঞাপনগুলি ঘুরে দেখার পুরানো দিনগুলি অবশ্যই অতীতের এবং লোকেরা আরও সৃজনশীল হয়ে উঠেছে, যখন চাকরির শূন্যপদগুলি খুঁজে বের করার ক্ষেত্রে নতুন কৌশলগুলি ব্যবহার করে।




আপনি যদি সুযোগগুলি সম্পর্কে জানতে কোথায় দেখতে চান সে সম্পর্কে কিছুটা হারিয়ে গেলে, এখানে কয়েকটি জায়গা রয়েছে যা আপনি শুরু করতে পারেন।



নেটওয়ার্কিং

প্রচুর সংখ্যক চাকরির শূন্যপদ আসলে বিজ্ঞাপন দেওয়া হয় না, তাই এই শূন্যপদগুলি সম্পর্কে জানতে চাকরী প্রার্থীদের অবশ্যই দরজায় পা রাখার উপায় খুঁজে বের করতে হবে। সঠিক লোকেদের সাথে নেটওয়ার্কিং এই লুকানো কাজগুলি সনাক্ত করতে এবং শিল্পের ব্যক্তিদের কাছে নিজেকে পরিচিত করতে অত্যন্ত সহায়ক হতে পারে। এমনকি যদি এই লোকেদের নিজের কোনও খোলা না থাকে, তবুও এমন একটি সুযোগ রয়েছে যে তারা এমন কাউকে চেনেন যিনি করেন। এই ডিজিটাল যুগে, নেটওয়ার্কিংকে ব্যক্তিগতভাবে থাকতে হবে না। এটি টুইটার, ফেসবুক এবং লিঙ্কডইনের মতো সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলির মাধ্যমে অনলাইনে করা যেতে পারে।



প্রচার

কিছু কোম্পানি কর্মচারীদের একটি ফাইন্ডার ফি অফার করে যারা নিয়োগ প্রক্রিয়ায় সহায়তা করার জন্য একটি প্রণোদনা হিসাবে কোম্পানিতে একজন সফল প্রার্থীকে উল্লেখ করে। যদি কেউ আপনাকে চাকরির শূন্যপদের জন্য আবেদন করার জন্য একটি আমন্ত্রণ পাঠায় এবং আপনি সফলভাবে চাকরিতে পৌঁছে যান, তাহলে আপনাকে শুধু নিজে চাকরি পেলেন না, আপনার রেফারারও বোনাস পাবেন, তাই এটি একটি জয়-জয় পরিস্থিতি। আপনি যদি এমন কাউকে চেনেন যে আপনার আগ্রহের কোম্পানিতে কাজ করে, তাহলে তাদের জানিয়ে দিন যে আপনি চাকরি খুঁজছেন এবং তারা সাহায্য করতে পারে।



কোম্পানির ওয়েবসাইট

আপনি যে কোম্পানির জন্য কাজ করতে চান তা যদি আপনি ইতিমধ্যেই জানেন তবে কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট দেখুন এবং এর "ক্যারিয়ার" বিভাগটি দেখুন। অনেক কোম্পানি এই বিভাগে তাদের চাকরির শূন্যপদের পোস্ট করে এবং যদি কোনও তালিকাভুক্ত না থাকে তবে আপনি তাদের যোগাযোগের বিশদ খুঁজে পেতে পারেন এবং কোনও শূন্যপদ সম্পর্কে জিজ্ঞাসা করতে পারেন যে তারা বিজ্ঞাপন দিচ্ছে না। আপনি যে কোম্পানিগুলির জন্য কাজ করতে চান তাদের একটি তালিকা তৈরি করুন এবং নিয়মিত তাদের ওয়েবসাইটগুলি দেখুন। এটি সাধারণত আপনার দিনে কয়েক মিনিট সময় নেয় তবে রিটার্ন বিশাল হতে পারে।



ক্যারিয়ার ওয়েবসাইট

কোম্পানিগুলি প্রায়ই তাদের চাকরির শূন্যপদগুলি ক্যারিয়ার ওয়েবসাইট যেমন CareerBuilder.com এবং Monster.com এ পোস্ট করে। তারা জব সার্চ জগতের গুগল। এই চাকরির অনুসন্ধান ইঞ্জিনগুলি চাকরিপ্রার্থীদের তাদের অনুসন্ধানের মানদণ্ড নির্দিষ্ট করার অনুমতি দেয় এবং শুধুমাত্র নির্দিষ্ট মানদণ্ড পূরণ করে এমন চাকরির শূন্যপদগুলি প্রদর্শন করে। এটি আপনাকে আপনার অনুসন্ধানকে সংকুচিত করতে সহায়তা করবে।



সামাজিক মাধ্যম

একবার আপনি কয়েকটি কোম্পানি চিহ্নিত করলে যেগুলোতে আপনি কাজ করতে আগ্রহী হবেন, তাদের কোনো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট আছে কিনা দেখে নিন এবং সেগুলি অনুসরণ করুন। প্রায়শই ব্যবসাগুলি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাদের শূন্যপদের বিজ্ঞাপন দেবে এবং তারা যখন করবে তখন তারা সরাসরি আপনার নিউজফিডে আসবে। আপনি লিঙ্কডইন বা টুইটারে এই সংস্থাগুলির নিয়োগ পরিচালকের সাথে সংযোগ বা অনুসরণ করতে পারেন যাতে নিজেকে পরিচিত করা যায় এবং নিজেকে একজন সম্ভাব্য কর্মচারী হিসাবে চিহ্নিত করা যায়।



চাকরী মেলা

শিল্প-নির্দিষ্ট ক্যারিয়ার মেলা আপনার সেক্টরের মধ্যে যারা কাজ করে তাদের সাথে দেখা করার এবং বিভিন্ন কোম্পানিতে শূন্যপদ সম্পর্কে খোঁজার জন্য একটি দুর্দান্ত উপায়। আপনার আগ্রহ থাকতে পারে এমন কোম্পানিগুলি পরীক্ষা করতে এবং আপনার জীবনবৃত্তান্তের কিছু কপি আনতে ভুলবেন না। আপনি কি ধরনের ভূমিকা খুঁজছেন সে সম্পর্কে নিয়োগকারী এবং কোম্পানির প্রতিনিধিদের সাথে কথা বলুন। কিছু কোম্পানি সম্ভাব্য প্রার্থীদের সাক্ষাত্কারও করতে পারে।



নিয়োগকারী সংস্থাগুলি

আপনার যদি চাকরি খুঁজে পেতে সমস্যা হয় তবে সর্বদা পেশাদার সহায়তা রয়েছে। কিছু কোম্পানি, বিশেষ করে বড়, নিয়োগ সংস্থার মাধ্যমে নিয়োগ দেয়। এই নিয়োগকারীরা এই শূন্যপদগুলি পূরণ করার জন্য প্রার্থীদের সন্ধান করে বা চাকরি সন্ধানকারীদের জন্য অবস্থান খুঁজে পায় যাদের কাজ খুঁজে পেতে সহায়তা প্রয়োজন। এমন একজন নিয়োগকারীকে চিহ্নিত করুন যিনি আপনার শিল্পে নিয়োগ করছেন  তারা আপনার সাথে যোগাযোগ করতে পারে বা উপযুক্ত সুযোগ তৈরি হলে আপনাকে এগিয়ে দিতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ