গৃহশিক্ষকতা করতে পারবেন না স্কুল শিক্ষকরা, নির্দেশ হাইকোর্টের 

Private Tuition


রাজ্যের সরকারি ও সরকার পোষিত বিদ্যালয় গুলির শিক্ষক-শিক্ষিকাদের গৃহ শিক্ষকতা নিয়ে বড় খবর। রাজ্যের সরকারি ও সরকার পোষিত স্কুলের শিক্ষকরা প্রাইভেট টিউশন পড়াতে পারবেন না এমন নিয়ম রয়েছে আগে থেকেই। কিন্তু সেই নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে স্কুল শিক্ষকদের গৃহশিক্ষকতার অভিযোগ বহুদিনের। সরকারি শিক্ষকরা যে কোনওভাবে প্রাইভেট টিউশন করতে পারবেন না সে নির্দেশ আগেই দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেকথা আবার জানিয়ে দিল আদালত।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ এদিন স্কুল শিক্ষকদের গৃহশিক্ষকতা নিয়ে কড়া নির্দেশ দিলেন। যে সকল শিক্ষক নিয়ম ভেঙে গৃহশিক্ষকতা করছে তাঁদের বিরুদ্ধে ৩ মাসের মধ্যে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে আদালত। সংশ্লিষ্ট স্কুল কর্তৃপক্ষ এবং পর্ষদকে এ বিষয়ে পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে আদালত। না হলে হাইকোর্ট নিজেই পদক্ষেপ করবে বলে জানিয়েছে আদালত।

সরকারি ও সরকার পোষিত স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিল প্রাইভেট টিউটর ওয়েলফেয়ার অ‌্যাসোসিয়েশন। নম্বর কম দেওয়ার ভয় দেখিয়ে, নিয়মের তোয়াক্কা না করে এক শ্রেণির স্কুল শিক্ষক টিউশন পড়িয়ে চলছে বলে অভিযোগ করে। এ বিষয়ে পদক্ষেপ করার জন্য তিনি আদালতের কাছে আবেদন জানান। মধ্যশিক্ষা পর্ষদ বিষয়টি খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছে।