Mamata Banerjee:  রাজ্য সরকারের নতুন কর্মী নিয়োগ নিয়ে বড় ঘোষনা মুখ্যমন্ত্রীর 

Mamata Banerjee
নবান্নে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী



পঞ্চায়েত ভোটকে সামনে রেখে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের বিভিন্ন সরকারি পদে ১ লক্ষ ২৫ হাজার নিয়োগের কথা ঘোষণা করলেন তিনি। আজ সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান, ২০১১ সালের পরে, সমাজের সর্বস্তরের মানুষের জন্য, সর্ব ক্ষেত্রে, এসেছে উন্নয়নের জোয়ার। বাংলা আজ দেশের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে শীর্ষস্থানে।


তিনি বলেন- এখন আমাদের লক্ষ্য আরো বেশী বেশী কর্মসংস্থান। সেই লক্ষ্যে একদিকে সারা রাজ্যজুড়ে গড়ে উঠছে অজস্র বড় বড় project' যার মধ্যে আছে বীরভূমে দেওচা-পাঁচামি, আসানসোল- দুর্গাপুরে শেল গ্যাস, অশোকনগরে তেল প্রকল্প, অমৃতসর- ডানকুনি পণ্য করিডর, পুরুলিয়ার রঘুনাথপুরে 'জঙ্গল সুন্দরী কর্মনগরী', বানতলায় এশিয়ার বৃহত্তম leather park, নিউটাউনে সিলিকন ভ্যালি, তাজপুরে গভীর সমুদ্রবন্দর।


মুখ্যমন্ত্রী আরও বলেন- "এর পাশাপাশি বাংলার ছেলেমেয়েদের স্বনির্ভরতার লক্ষ্যে চালু করা হয়েছে 'ভবিষ্যৎ ক্রেডিট কার্ড', ছাত্রছাত্রীদের জন্য করা হয়েছে 'স্টুডেন্ট ক্রেডিট কার্ড', কারিগরি শিক্ষার সুযোগ করে দিতে করা হয়েছে 'উৎকর্ষ বাংলা'।"


এদিন তিনি বলেন- এরই সঙ্গে রাজ্য সরকারও নতুন কর্মী নিয়োগের উপর ব্যাপক জোর দিচ্ছে । রাজ্যের বিভিন্ন সরকারি পদে ১ লক্ষ ২৫ হাজার নিয়োগের কথা তিনি জানান।


কোন কোন ক্ষেত্রে এই রাজ্যের বিভিন্ন সরকারি পদে ১ লক্ষ ২৫ হাজার নিয়োগ হবে ? এই প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন- ১১,০০০ প্রাথমিক এবং ১৪,৫০০ উচ্চ প্রাথমিকে নিয়োগের জন্য শূন্যপদ রয়েছে। আমরা দ্রুত এই নিয়োগ সম্পন্ন করতে বদ্ধ পরিকর। এছাড়া, রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়ে ২,২০০ জন অধ্যাপক নিয়োগের কাজ হাতে নিয়েছেন বলেও জানানা।


এছাড়া পুলিশ বাহিনীর বিভিন্ন পদে ২০,০০০ নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। ৩,০০০ Excise Constable নিয়োগ হচ্ছে। রাজ্য সরকারের Group D পদে ১২,০০০ কর্মী নিয়োগ করা হবে। Group C পদেও ৩,০০০ নিয়োগ করা হবে।


মুখ্যমন্ত্রী জানান- "স্বাস্থ্য দফতরে আমরা ২,০০০ ডাক্তার নিয়োগের পরিকল্পনা করেছি। নার্স নিয়োগ করা হবে ৭,০০০। এছাড়া, ২,০০০ কমিনিউটি হেল্থ ওয়ার্কার এবং ৭,০০০ ASHA কর্মীও নিয়োগ হবে।


তিনি বলেন-সমাজকল্যাণ দফতরে আমরা শীগগিরই অঙ্গনওয়াড়ি ওয়ার্কার পদে ৯,৪৯৩ জনকে ও অঙ্গনওয়াড়ি হেল্পার পদে ১৩,৯২৬ জনকে নিয়োগ করবো।


এছাড়াও, খুব শীঘ্র, রাজ্য সরকারের বিভিন্ন পদে আরো প্রায় ১৭,৮০০ জন নিয়োগ হবে। সবমিলিয়ে আগামী ১ বছরের মধ্যে রাজ্য সরকার প্রায় ১ লক্ষ ২৫ হাজার কর্মী নিয়োগ করা হবে বলে এদিন বলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।