এবার থেকে ভারতের নিজস্ব gps NAVIC, সফল উৎক্ষেপণ হলো NVS-1

এবার থেকে ভারতের নিজস্ব gps NAVIC, সফল উৎক্ষেপণ হলো  NVS-1 

NVS-1
NVS-1



মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) সোমবার সকাল 10:42 টায় জিওস্টেশনারি স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (GSLV) থেকে নেভিগেশন স্যাটেলাইট 'নাভিক' NVS-1 উৎক্ষেপণ করে। এই স্যাটেলাইটটি বিশেষভাবে সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করতে এবং শিপিং পরিষেবাগুলি পর্যবেক্ষণ করার জন্য ডিজাইন করা হয়েছে।


NAVIC স্থলজগত, আকাশ ও সমুদ্র পরিবহন, অবস্থান-ভিত্তিক পরিষেবা, ব্যক্তিগত গতিশীলতা, সম্পদ পর্যবেক্ষণ, জরিপ এবং জিওডেসি, বৈজ্ঞানিক গবেষণা, সময় প্রসারণ এবং জরুরী পরিস্থিতিতে ব্যবহার করা হবে।


ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) জিওস্টেশনারি স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল (GSLV) থেকে নেভিগেশন স্যাটেলাইট 'নাভিক' উৎক্ষেপণের প্রস্তুতি সম্পন্ন করেছে। সোমবার সকাল ৭.১২ মিনিটে স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য বিজ্ঞানীরা  কাউন্টডাউন শুরু করে।
 স্থানীয় সময় সকাল ১০ টা ১৫ তে সফল উৎক্ষেপণ করা হয়। 



কৃত্রিম উপগ্রহভিত্তিক দিকনির্ণয় বা স্যাটেলাইট ন্যাভিগেশন সংক্ষেপে স্যাটনাভ এক ধরনের দিকনির্দেশক স্বয়ংসম্পূর্ণ ব্যবস্থা যা কৃত্রিম উপগ্রহের দ্বারা ভূ-পৃষ্ঠের যেকোনো অবস্থান প্রদর্শন করতে পারে। বেতার সংযোগের মাধ্যমে এটি ছোট বৈদ্যুতিন যন্ত্রের (GPS) নিখুঁত অবস্থান (কিছু মিটার এর মধ্যে) বলে দিতে পারে (অক্ষাংশ দ্রাঘিমাংশ ও উচ্চতা)। এই ব্যবস্থা দিকনির্দেশন, অবস্থান বা জিপিএস যুক্ত কোন চলমান বস্তুর অবস্থান নিরূপণে কার্যকরী। জিপিএস-কে নিখুঁত স্থানীয় সময় নিরূপণের কাজেও ব্যবহার করা হয়ে থাকে। এই মাধ্যম সম্পূর্ণ আন্তর্জাল এবং দূরভাষ নিরপেক্ষ, যদিও এগুলির ব্যবহার এই স্যাটেলাইট ন্যাভিগেশন ব্যাবস্থাকে আরও নিখুঁত করে তোলে।


navik 1


একটি স্যাটেলাইট ন্যাভিগেশন ব্যবস্থা যদি পুরো বিশ্বে কার্যকরী হয় তবে তাকে গ্লোবাল ন্যাভিগেশন স্যাটেলাইট সিস্টেম (জিএনএসএস) বলে। ডিসেম্বর ২০১৬ পর্যন্ত মার্কিন NAVSTAR জিপিএস, রাশিয়ান GLONASS এবং ইউরোপিয়ান ইউনিয়নের Galileo গ্লোবাল ন্যাভিগেশন স্যাটেলাইট সিস্টেমের আওতায় আসে। চিন তাদের আঞ্চলিক BeiDou ন্যাভিগেশন স্যাটেলাইট সিস্টেমকে ২০২০ তে BeiDou-2 GNSS গ্লোবাল ন্যাভিগেশন স্যাটেলাইট সিস্টেমে পরিণত করেছে।


এবার ভারতের কৃত্রিম উপগ্রহ নির্ভর প্রসারণ ব্যাবস্থা, GPS Aided GEO Augmented Navigation(GAGAN) NAVSTAR জিপিএস এবং GLONASS -এর কার্যক্ষমতা আরো বাড়িয়ে তুলেছে। ভারত ইতিমধ্যেই IRNSS কে NAVIC (Navigation with Indian Constellation) নাম দিয়ে কক্ষপথে স্থাপন করেছে, এটি মূলত কয়েকটি কৃত্রিম উপগ্রহের সমষ্টি যা ভারতীয় উপমহাদেশে দিকনির্দেশনা করতে সক্ষম। ফ্রান্স ও জাপান তাদের নিজস্ব জিএনএসএস তৈরির পথে আছে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ