একাদশ ও দ্বাদশ শ্রেণির ছাত্র ছাত্রছাত্রীদের জন্য বিরাট সুখবর! পাঠক্রমে এবার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডাটা সাইন্স

ARTIFICIAL INTELIGENCE



By Sri Manoj Kumar Barman: 

ক্রমশ বদলে যাচ্ছে পেশার ধরণ, ডাক্তারি ইঞ্জিনিয়ারিং এর মত পেশা গুলিকে হয়তো আর সেই সম্মানের চোখে দেখা হবে না অদূর ভবিষ্যতে। এবার রাজ্যের উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ তাদের একাদশ এবং দ্বাদশ শ্রেণীর পাঠক্রমে যুক্ত করতে চলেছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডাটা সাইন্স এর মত আরও দুটি নতুন বিষয়।

জানা গেছে আগামী শিক্ষা বর্ষ থেকেই ছাত্রছাত্রীরা তাদের পাঠক্রমে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং ডাটা সাইন্স এর মধ্যে যেকোনো একটি বিষয় নিয়ে পড়তে পারবে। তবে সংসদ জানিয়েছে ছাত্রছাত্রীরা একসঙ্গে দুটি বিষয় নিয়ে পড়তে পারবে না যেকোনো একটি বিষয়কে ইলেকটিভ সাবজেক্ট হিসেবে বেছে নিতে হবে।

২রা মে থেকেই ৩০ শে জুনের মধ্যে ইচ্ছুক স্কুলগুলিকে সংসদের কাছে আবেদন পত্র জমা করতে বলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। স্কুলগুলিতে এই নতুন দুটি বিষয় পড়ানোর অনুমোদনের জন্য প্রত্যেকটি স্কুলকে রাজ্য সরকারের বিদ্যাসাগর ভবনে একাডেমিক ডিভিশনে খুব দ্রুত দরখাস্ত জমা করতে হবে।

সংসদ সূত্রে আরও জানা গেছে, আগামী জুন জুলাই মাসের মধ্যে উক্ত বিষয় দুটি পড়াতে সক্ষম এমন শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে ১০ দিনের একটি ট্রেনিং প্রোগ্রাম আয়োজন করতে যাচ্ছে সংসদ। তবে এই নতুন দুটি বিষয় স্কুলে পড়ানোর অনুমোদন পেতে গেলে অবশ্যই কিছু শর্তাবলী স্কুলকে পূরণ করতে হবে।

যে সমস্ত বিদ্যালয়ে আগে থেকেই কম্পিউটারের মত বিষয় পড়ানো হয় এবং উপযুক্ত ল্যাবের ব্যবস্থা আছে সে সমস্ত স্কুলেই ডেটা সাইন্স এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এই নতুন দুটি বিষয় পড়ানো হবে। শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা অবশ্যই ব্যাচেলর অব সায়েন্স কিংবা ব্যাচেলার অফ ইঞ্জিনিয়ারিং, বি.টেক ইন কম্পিউটার সায়েন্স অথবা আইটি কিংবা মাস্টারস অফ কম্পিউটার অ্যাপ্লিকেশন এইসব বিষয়ে শিক্ষাগত যোগ্যতা অবশ্যই থাকতে হবে।

ফিজিক্স কেমিস্ট্রি কিংবা ম্যাথমেটিক্স এর সাধারণ গ্র্যাজুয়েট শিক্ষক-শিক্ষিকাদের যদি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এর উপর আলদা কোনো কোর্স করা থাকে তবে তারাও এই বিষয়গুলি পড়াতে পারেন বলে জানা গেছে। তবে শিক্ষককে অবশ্যই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স,ডেটা সায়েন্স, কিংবা মেশিন লার্নিং এর উপর কোন রেপুটেড ইউনিভার্সিটি থেকে পোস্ট গ্রাজুয়েট সার্টিফিকেট প্রোগ্রাম কোর্স করে থাকতে হবে।