আঙুলের ছাপেই ধৃতের অতীত অপরাধ সম্পর্কে নিমেষে জানতে পারবে পুলিশ, এল নয়া ব্যবস্থা

Fingerprint


ন‌্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) আওতায় চালু হচ্ছে ন‌্যাশনাল অটোমেটিক ফিঙ্গার আইডেনটিফিকেশন সিস্টেম (নাফিস)। অপরাধীরা অপরাধের পর রাজ্য ছেড়ে অন্য রাজ্যে আশ্রয় নেয় আর তাতে অনেক সময় সেই অপরাধীর হদিশ পেতে সমস্যায পড়ে পুলিশ প্রশাসন। দেশের অন্য প্রান্তে অপরাধ করে কলকাতায় আশ্রয় নিয়েছে কিনা অপরাধী এবার সেই হদিশ পাবে কলকাতার পুলিশ শুধু ফিন্গারপ্রিন্টের মাধ্যমেই। আঙুলের ছাপ দেখে মুহূর্তের মধ্যে তা বুঝতে পারবেন কলকাতার থানার আধিকারিকরাই।



জানা যাচ্ছে, কলকাতার ন’টি ডিভিশনের সদর অফিসে এই ফিঙ্গারপ্রিন্ট স্ক‌্যানার যন্ত্র আসছে। লালবাজারের পক্ষ থেকে প্রত্যেক থানার ওসিদের বলা হচ্ছে, যে কোনও অপরাধী গ্রেপ্তার হওয়ার পর তাঁরা যেন সকাল দশটা থেকে বিকেল পাঁচটার মধ্যে ডিভিশনের সদর অফিসে ওই অপরাধীদের পাঠান। সেখানেই স্ক‌্যান করা হবে অপরাধীদের আঙুলের ছাপ। একইসঙ্গে তাদের ছবিও তুলে রাখা হবে।



অভিযুক্তর নাম, ঠিকানা, বিস্তারিত বিবরণ, ছবি ও তার সঙ্গে আঙুলের ছাপ সংরক্ষন করা হবে কম্পিউটারে। এবার থেকে জাতীয় প্রকল্প ‘নাফিস’-এর মাধ‌্যমে অনলাইনে প্রত্যেক অপরাধীর বিবরণ পাঠানো হবে এনসিআরবিকে। এর ফলে সারা দেশে তৈরি হবে অপরাধীদের ডেটাবেস, যার মূল অংশ নেবে আঙুলের ছাপ। প্রত্যেকটি থানার কাছেও থাকবে অপরাধীদের এই ডেটাবেস।


এই ব্যবস্থার ফলে অপরাধীর অতীত অপরাধ সম্পর্কেও নিমেষেই হদিস পাবে পুলিশ।