Cyclone Mocha : ঘণ্টায় ১৭৫ কিলোমিটার বেগে বইছে ঘূর্ণিঝড় মোচা, বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে নিয়েছে মোড়

Cyclone Mocha



ঘূর্ণিঝড় 'Cyclone Mocha' দ্রুত অগ্রসর হচ্ছে। শুক্রবার তা প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়। এ সময় ঘণ্টায় ১৩৫ কিলোমিটার বেগে বাতাস বইছিল। এটি বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে অগ্রসর হবে বলে ধারণা করা হচ্ছে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) অনুসারে, সকাল 5:30 টায় ঘূর্ণিঝড়টি দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে, পোর্ট ব্লেয়ার থেকে প্রায় 520 কিলোমিটার পশ্চিমে এবং কক্সবাজারের 1,100 কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, Cyclone Mocha আরও ঘনীভূত হবে। এটি রোববার মিয়ানমারের বন্দর নগরী সিতওয়ের কাছে কক্সবাজার ও কিয়াউকপিউয়ের মধ্যবর্তী সমুদ্র সৈকতে আঘাত হানবে। এ কারণে ঘণ্টায় ১৭৫ কিলোমিটার বেগে বাতাস বইবে। মৎস্যজীবী, নৌযান, নৌকা ও ট্রলারদের মধ্য ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং উত্তর আন্দামান সাগরে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড়ের কারণে শনিবার থেকে ত্রিপুরা ও মিজোরামে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও রবিবার নাগাল্যান্ড, মণিপুর এবং দক্ষিণ আসামের অনেক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Cyclone Mocha-র রুট সম্পর্কে, আবহাওয়া অধিদপ্তর আগে পূর্বাভাস দিয়েছিল যে ঘূর্ণিঝড়টি ভারতের দক্ষিণ উপকূলীয় অঞ্চল, ওড়িশা এবং দক্ষিণ-পূর্ব গাঙ্গেয় পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে যাবে। তবে এখন ঘূর্ণিঝড়ের এলাকা পর্যবেক্ষণ করে জানা গেছে, এটি বঙ্গোপসাগর থেকে সরে উত্তর-উত্তরপূর্ব বাংলাদেশ-মিয়ানমার উপকূলের দিকে মোড় নিয়েছে।

মধ্যপ্রাচ্য এশিয়ার দেশ ইয়েমেন এই শক্তিশালী ঝড়ের নাম দিয়েছে 'Mocha'। Mocha ইয়েমেনের একটি শহর, Mocha নামেও পরিচিত। শহরটি কফি ব্যবসার জন্য পরিচিত। 'Mocha Coffee' এর নামকরণও করা হয়েছিল।

ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (ESCAP) প্যানেলের 13টি সদস্য দেশ ঝড়ের নামকরণ করে । এর মধ্যে রয়েছে ভারত, বাংলাদেশ, মিয়ানমার, পাকিস্তান, মালদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেন। এই অঞ্চলে উদ্ভূত ঘূর্ণিঝড়ের গ্রুপ নামকরণের সাথে জড়িত দেশগুলিকে বর্ণানুক্রমিকভাবে নামকরণ করা হয়েছে। যেহেতু B থেকে বাংলাদেশ প্রথমে আসে তারপর প্রথমে নাম সাজেস্ট করবে তারপর ভারত তারপর ইরান এবং বাকি দেশগুলো।