Apprenticeship Mela : ৮ মে 200 টিরও বেশি জেলায় আয়োজিত হবে প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষানবিশ মেলা

Apprenticeship Mela : ৮ মে 200 টিরও বেশি জেলায় আয়োজিত হবে প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষানবিশ মেলা

Apprenticeship Mela



PMNAM 2023 প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষানবিশ মেলা: কেন্দ্রীয় দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রক (MSDE) ৮ মে, 2023-এ স্কিল ইন্ডিয়া মিশনের অধীনে সারা দেশে 200 টিরও বেশি জেলায় প্রধানমন্ত্রী জাতীয় শিক্ষানবিশ মেলা (PMNAM) আয়োজন করছে।

MSDE এর পক্ষ থেকে স্থানীয় যুবকদের প্রাসঙ্গিক শিক্ষানবিশ কর্মসংস্থান সহ প্রশিক্ষণের সুযোগ প্রদানের জন্য অনেক স্থানীয় ব্যবসা, সংস্থা, সরকারী এবং বেসরকারী খাতের কোম্পানি এই মেলার অংশ হতে চলেছে। শিক্ষানবিশ মেলায় কোম্পানিগুলো যোগ্য কর্মী ও শিক্ষানবিশদের ঘটনাস্থলেই নিয়োগ দেবে। এটি আবেদনকারীদের নতুন দক্ষতা শেখার এবং তাদের জীবিকাকে শক্তিশালী করার সুযোগ দেবে।

জাতীয় শিক্ষানবিশ মেলায় অংশগ্রহণের জন্য প্রার্থীরা apprenticeshipindia.gov.in-এ গিয়ে মেলার জন্য নিবন্ধন করতে পারেন এবং মেলার নিকটতম অবস্থান খুঁজে বের করতে পারেন। যে সমস্ত প্রার্থীরা 5 ম থেকে 12 তম শ্রেণি পাস বা দক্ষতা প্রশিক্ষণের শংসাপত্র রয়েছে বা আইটিআই শংসাপত্র ধারক বা ডিপ্লোমা ধারক বা স্নাতক এই শিক্ষানবিশ মেলায় আবেদন করতে পারবেন।

প্রার্থীদের তাদের জীবনবৃত্তান্তের তিনটি কপি, সমস্ত মার্ক শীট এবং শংসাপত্রের তিনটি কপি, ফটো পরিচয় প্রমাণ (আধার কার্ড/ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি) এবং তিনটি পাসপোর্ট আকারের ছবি সংশ্লিষ্ট স্থানে নিয়ে যেতে হবে।

প্রার্থীরা শিক্ষানবিশ মেলার অবস্থান দেখতে মেলা পোর্টাল dgt.gov.in/appmela2022-এও যেতে পারেন। যারা ইতিমধ্যে নাম নথিভুক্ত করেছেন তাদের সমস্ত প্রাসঙ্গিক নথিপত্র সহ অনুষ্ঠানস্থলে পৌঁছানোর জন্য অনুরোধ করা হচ্ছে। এই মেলার মাধ্যমে প্রার্থীরা ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল এডুকেশন অ্যান্ড ট্রেনিং (NCVET) স্বীকৃত শংসাপত্রও পাবেন, প্রশিক্ষণ সেশনের পরে তাদের কর্মসংস্থানের হার উন্নত করবে। আরও বিস্তারিত জানতে প্রার্থীরা msde.gov.in-এ যেতে পারেন।

অতুল কুমার তিওয়ারি, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের সচিব বলেছেন যে দেশের উন্নয়ন এবং প্রবৃদ্ধি বাড়াতে, কর্মভিত্তিক শিক্ষার সুযোগ তৈরিতে সহায়তা করার জন্য শিক্ষানবিশ প্রশিক্ষণকে অগ্রাধিকার দেওয়া উচিত। এর পাশাপাশি, প্রধানমন্ত্রীর জাতীয় শিক্ষানবিশ মেলার আয়োজন করা হয় যাতে পড়াশোনা এবং প্রশিক্ষণের সময় যুবকদের উপবৃত্তি দেওয়া যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ