WB Primary : TET Certificate এবং নতুন প্রাইমারি টেট পরীক্ষা নিয়ে বড় আপডেট


WB Primary 2023



WB Primary 2023 TET: প্রাইমারি TET Certificate আগামী সপ্তাহ থেকে দেওয়া হবে বলে সূত্রের খবর। 

ইতিমধ্যে প্রাইমারি TET Certificate দেওয়া নিয়ে যাবতীয় প্রক্রিয়া  শুরু করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ । পর্ষদ সভাপতি গৌতম পাল আগেই কলকাতা হাই কোর্টে জানিয়েছেন, ২০১৪ সালের TET সার্টিফিকেট ৩০ এপ্রিলের মধ্যেই দেওয়া হবে। আগামী সপ্তাহ থেকে এই টেট সার্টিফিকেট চাকরিপ্রার্থীদের দেওয়া শুরু হবে। 

প্রাথমিক শিক্ষা পর্ষদের সূত্রে খবর, কয়েক দিনের মধ্যেই বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে, কোন সালের TET পাশ প্রার্থীরা কবে থেকে TET সার্টিফিকেট পাবেন এবং সঙ্গে জানানো হবে এই প্রাথমিক টেট সার্টিফিকেট অনলাইনে না অফলাইনে দেওয়া হবে।  প্রাথমিক পর্ষদের তরফ থেকে  TET Certificate সংক্রান্ত যাবতীয় বিষয় নিয়ে খুব শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ হবে বলে খবর। 

একইসাথে আরও একটি বড় খবর সামনে আসছে, জানা গিয়েছে, ২০২৩ সালের প্রাইমারি TET এর নতুন বিজ্ঞপ্তি এবছর পুজোর আগেই প্রকাশিত হতে চলেছে। এই নতুন টেট পরীক্ষা হবে ডিসেম্বর মাস নাগাদ। 

কিছুটা বদল ঘটতে পারে এবারের টেট পরীক্ষায়। সূত্রের খবর নতুন টেট পরীক্ষা হতে পারে দুটি ধাপে। প্রথম পর্বে MCQ এবং দ্বিতীয় ধাপে SAQ টাইপের প্রশ্ন থাকতে চলেছে। তবে এই বিষয়ে কোন চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি বলে জানা গিয়েছে। সবটাই রয়েছে প্রাথমিক পর্যায়ে।

যেহেতু টেট পাসের সংখ্যা অনেকটাই বেশি, ফলে নতুন এই পদ্ধতিতে টেট পাসের সংখ্যা কমানোর চিন্তাভাবনা করা হতে পারে বলেই অভিজ্ঞ মহলের ধারণা।