Sukanya Samriddhi Yojana calculator: ২১ বছরে আপনার মেয়ে পাবে ৬৩ লাখ টাকা ! 

Sukanya Samriddhi Yojana calculator



Sukanya Samriddhi Yojana calculator: কেন্দ্রীয় সরকার 2023-24 আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকের জন্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির সুদের হার ঘোষণা করেছে। সরকার-সমর্থিত ছোট সঞ্চয় প্রকল্পগুলির জন্য এই সুদের হার ঘোষণায়, কেন্দ্রীয় সরকার সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) সুদের হার 7.60 শতাংশ থেকে বাড়িয়ে 8 শতাংশ করেছে।

এই SSY সুদের হার ত্রৈমাসিক ভিত্তিতে পরিবর্তনযোগ্য তবে কেউ যদি তার কন্যা সন্তানের জন্মের পরে সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে বিনিয়োগ করা শুরু করে তবে আপনি প্রায় 7.60 থেকে 8 শতাংশ রিটার্ন পাওয়ার আশা করতে পারেন।

যদি কোনও বিনিয়োগকারী তার কন্যা সন্তানের জন্মের পরপরই SSY অ্যাকাউন্টে বিনিয়োগ করা শুরু করে, তাহলে তিনি 15 বছরের জন্য টাকা রাখতে সক্ষম হবেন কারণ একজনের সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে তার 14 বছর বয়স না হওয়া পর্যন্ত জমা করা যেতে পারে। মেয়েটি 14 বছর বয়সী হওয়ার পর, মেয়েটির বয়স 18 বছর হয়ে গেলে যে কেউ ম্যাচ্যুরিটির পরিমাণের 50 শতাংশ টাকা তুলতে পারবেন এবং মেয়ে শিশুর বয়স 21 বছর হয়ে গেলে বাকি ম্যাচিউরিটি টাকা তোলা যাবে।

যাইহোক, মেয়েটির 21 বছর বয়স হয়ে যাওয়ার পরে SSY অ্যাকাউন্ট থেকে পুরো টাকা তোলা যাবে।




Sukanya Samriddhi Yojana calculator

ম্যাচিউরিটির সময় একজনের টাকার প্রায় 7.6 শতাংশ রিটার্ন ধরে নিলে, যদি একজন ব্যক্তি 12টি কিস্তিতে প্রতি মাসে ₹12,500 বিনিয়োগ করেন, তাহলে বিনিয়োগকারী একটি আর্থিক ক্ষেত্রে ধারা 80C সীমার অধীনে একজনের ₹1.5 লাখ আয়কর সুবিধা ভোগ করতে সক্ষম হবেন।

মেয়েটির বয়স 21 বছর হয়ে গেলে বিনিয়োগকারী যদি সম্পূর্ণ প্রত্যাহার করে নেয়, তাহলে SSY ম্যাচুরিটির পরিমাণ হবে প্রায় ₹63,79,634।

সুতরাং, যদি একজন বিনিয়োগকারী তার কন্যা সন্তানের জন্মের পরপরই সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টে প্রতি মাসে ₹12,500 বিনিয়োগ করা শুরু করেন, তাহলে মেয়েটি 21 বছর বয়সে কোটিপতি হবে।

উপরে উল্লিখিত হিসাবে, একজন বিনিয়োগকারী আয়কর আইনের ধারা 80C এর অধীনে একক আর্থিক বছরে SSY অ্যাকাউন্টে বিনিয়োগ করা ₹1.50 লক্ষ পর্যন্ত আয়কর সুবিধা দাবি করতে পারেন। SSY অর্জিত সুদ এবং SSY পরিপক্কতার পরিমাণও 100 শতাংশ ট্যাক্স ছাড় পাবে৷