WB School: শিক্ষার্থীদের ভবিষ্যৎ মজবুত ও সাফল্য আনতে গ্রীষ্মের ছুটিতে  নয়া উদ্যোগ স্কুল শিক্ষা দপ্তরের

WB School


গ্রীষ্মের ছুটিতে (summer vacation) ছাত্র-ছাত্রীদের কী কী করণীয়, তা নিয়ে নির্দেশিকা জারি করল স্কুল শিক্ষা দফতর। পড়ুয়াদের ভবিষ্যৎ-এর কথা চিন্তা করে, সাফল্য নিশ্চিত করতে উদ্যোগী হলে পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দফতর (school education department) । 



ছাত্রছাত্রীদের স্বাধীন চিন্তাভাবনা, নেতৃত্বদানের ক্ষমতা বাড়াতে গ্রীষ্মের ছুটিতে পশ্চিমবঙ্গ স্কুল শিক্ষা দপ্তর গ্রীষ্মে ছাত্রছাত্রীদের করণীয় নির্দেশ করে নির্দেশিকা জারি করেছে। 



স্কুল শিক্ষা দফতর জানিয়েছে, পড়ুয়ারা যাতে প্রকৃতির সঙ্গে গভীরভাবে মিশে আত্মবিশ্বাসী হতে পারে, সেই লক্ষ্যেই গ্রীষ্মকালীন প্রকল্পের রূপরেখা তৈরি করা হয়েছে। পড়ুয়াদের পছন্দ মতো বিষয়ে নির্দিষ্ট কাজ দেওয়ার কথাও জানিয়েছে দপ্তর। 



পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির পড়ুয়াদের প্রকৃতি নিয়ে সচেতন ও পর্যবেক্ষণ করে তা নিয়ে নিজেদের মতো গবেষণা করার কাজ দেওয়া হবে। তার পরে সেই নিয়ে লিখবে। পুরো কাজ শেষ করার জন্য তারা ৫ থেকে ৭ দিন সময় পাবে। 

সপ্তম এবং অষ্টম শ্রেণির পড়ুয়ারা স্কুল থেকে তিন টিভির মধ্যে কোনও বিজ্ঞান কেন্দ্র বা পেশাগত প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে পর্যবেক্ষণ করবে। তার উপর নির্ভর করেই কাজ করে লিপিবদ্ধ করতে হবে। 

দশম শ্রেণির পড়ুয়াদের হাসপাতাল, ব্যাঙ্ক, গ্রন্থাগার, কলেজ বা হস্তশিল্পকেন্দ্রে পেশাগত জীবন সম্পর্কে জানতে হবে যা তাঁদের পেশাগত কাজের স্কিলে সাহায্য করবে। 

একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের একই ভাবে এ রকম কিছু কেন্দ্রে গিয়ে নিয়ে আসতে হবে পেশার পাঠ। শিক্ষা দফতরের পাশাপাশি ব্লক ডেভলপমেন্ট অফিসার, সাব ডিভিশনাল ম্যাজিস্ট্রেট গোটা বিষয়ে নজর রাখবেন।