Sex is a Beautiful thing, says pope Francis

Francis on sex


'সেক্স একটি সুন্দর জিনিস', তথ্যচিত্রে জানালেন পোপ ফ্রান্সিস

পোপ ফ্রান্সিস, একটি তথ্যচিত্রের জন্য একটি সাক্ষাত্কারে, যৌনতার গুণাবলীর প্রশংসা করেছেন এবং এটিকে "ঈশ্বর মানুষকে দেওয়া সুন্দর জিনিসগুলির মধ্যে একটি" বলে অভিহিত করেছেন। পোপ ফ্রান্সিস ডিজনির ‘দ্য পোপ অ্যানসারস’ ডকুমেন্টারির জন্য বক্তব্য দেওয়ার সময় এই মন্তব্য করেন।




ডকুমেন্টারিটির জন্য পোপ ফ্রান্সিসকে পর্ণ ইন্ডাস্ট্রি, গর্ভপাত, এলজিবিটি অধিকার, যৌনতা এবং বিশ্বাস এবং ক্যাথলিক চার্চের মধ্যে যৌন নির্যাতন সহ বিভিন্ন বিষয়ে জিজ্ঞাসা করা হয়েছিল। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, পোপ ফ্রান্সিস ডকুমেন্টারিতে বলেছেন, "সেক্স হল একটি সুন্দর জিনিস যা ঈশ্বর মানব ব্যক্তিকে দিয়েছেন।"



হস্তমৈথুনের কথা উল্লেখ করে পোপ ফ্রান্সিস বলেন, "যৌনভাবে নিজেকে প্রকাশ করা একটি সমৃদ্ধি"। "যৌনভাবে নিজেকে প্রকাশ করা একটি সমৃদ্ধি। তাই বাস্তব যৌন অভিব্যক্তি থেকে বিঘ্নিত যেকোন কিছু আপনাকে কমিয়ে দেয় এবং এই সমৃদ্ধি হ্রাস করে,” তিনি বলেন।

এর আগে, পোপ ফ্রান্সিস সমকামিতাকে "অন্যায়" বলে অপরাধী করে এমন আইনের সমালোচনা করেছিলেন, বলেছিলেন যে ঈশ্বর তার সমস্ত সন্তানকে ঠিক যেমন তারা ভালোবাসেন এবং ক্যাথলিক বিশপদের আহ্বান জানান যারা আইন সমর্থন করে LGBTQ লোকদের গির্জায় স্বাগত জানাতে। "সমকামী হওয়া কোন অপরাধ নয়," ফ্রান্সিস সংবাদ সংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের সাথে একান্ত সাক্ষাৎকারে বলেছিলেন।




ফ্রান্সিস স্বীকার করেছেন যে বিশ্বের কিছু অংশে ক্যাথলিক বিশপরা এমন আইন সমর্থন করে যা সমকামিতাকে অপরাধী করে বা LGBTQ লোকেদের বিরুদ্ধে বৈষম্য করে এবং তিনি নিজেই এই বিষয়টিকে "পাপ" হিসাবে উল্লেখ করেছেন। কিন্তু তিনি সাংস্কৃতিক পটভূমিতে এই ধরনের মনোভাবকে দায়ী করেন এবং বলেন, বিশেষ করে বিশপদের প্রত্যেকের মর্যাদাকে স্বীকৃতি দেওয়ার জন্য পরিবর্তনের প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।




"এই বিশপদের রূপান্তরের একটি প্রক্রিয়া থাকতে হবে," তিনি বলেন, তাদের "কোমলতা প্রয়োগ করা উচিত, দয়া করে, যেমন ঈশ্বর আমাদের প্রত্যেকের জন্য করেছেন।"




ফ্রান্সিসের মন্তব্য, যা সমকামী অধিকার সমর্থকদের দ্বারা একটি মাইলফলক হিসাবে স্বাগত জানানো হয়েছিল, এই ধরনের আইন সম্পর্কে পোপ প্রথম উচ্চারণ করেছিলেন। কিন্তু তারা LGBTQ লোকেদের প্রতি তার সামগ্রিক পদ্ধতির সাথেও সামঞ্জস্যপূর্ণ এবং বিশ্বাস করে যে ক্যাথলিক চার্চের সবাইকে স্বাগত জানানো উচিত এবং বৈষম্য করা উচিত নয়।



এর আগেও যৌনতা নিয়ে খোলামেলা কথা বলেছেন পোপ ফ্রান্সিস। পর্ন ইন্ডাস্ট্রির ক্ষতিকর দিক নিয়ে সরব হয়েছেন তিনি। তাঁর মতে পর্ন ইন্ডাস্ট্রি হল ‘শয়তানের প্রবেশদ্বার’। সাধারণ মানুষের পাশাপাশি ধর্মযাজকদের মধ্যেও পর্ন দেখার প্রবণতা রয়েছে, নিজের মুখে স্বীকার করেছিলেন পোপ। এই বিষয়ে সতর্ক হওয়ার বার্তাও দিয়েছিলেন।