Bandipur Tiger Reserve:  টাইগার রিজার্ভ পরিদর্শনে  ভিন্ন মেজাজে প্রধানমন্ত্রী মোদী

pm modi

রবিবার কর্ণাটক সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তিনি আজ রাজ্যের বান্দিপুর এবং মুদুমলাল টাইগার রিজার্ভ পরিদর্শন করেছেন। প্রধানমন্ত্রী এখানে বাঘ বাঁচাতে 50 বছর আগে শুরু হওয়া প্রজেক্ট টাইগারের বার্ষিকীতে অনুষ্ঠানেরও উদ্বোধন করেন। এর পাশাপাশি তিনি আজ দেশে বাঘের জনসংখ্যার পরিসংখ্যানও প্রকাশ করেছেন।


pm modi

প্রধানমন্ত্রী মোদী মহীশূরে পৌঁছে প্রজেক্ট টাইগারের পঞ্চাশ বছর পূর্তি উপলক্ষে একটি অনুষ্ঠানের উদ্বোধন করেছেন। এর সাথে, প্রকাশনা অমৃত কালের ভিশন ফর বাঘ সংরক্ষণ এবং স্মারক মুদ্রাও প্রকাশিত হয়েছে।

তিনি বান্দিপুর টাইগার রিজার্ভের ভিতরে বিশ কিলোমিটার সাফারি করেন, এই প্রথম কোন প্রধানমন্ত্রী এই টাইগার রিজার্ভ পরিদর্শন করলেন। প্রসঙ্গত বান্দিপুর টাইগার রিজার্ভ ভারতের শীর্ষ বাঘ সংরক্ষণের একটি।

মোদী ফ্রন্টলাইন ফিল্ড স্টাফ এবং সংরক্ষণ কার্যক্রমের সাথে জড়িত স্ব-সহায়ক গোষ্ঠীগুলির সাথে যোগাযোগ করেছেন। তিনি বন্যপ্রাণী অভয়ারণ্যে সাফারি করেছিলেন। রাতেই কর্ণাটকে পৌঁছে যান প্রধানমন্ত্রী। সকালে মেলুকমানহল্লির বান্দিপুর টাইগার রিজার্ভের তীরে মোদির হেলিকপ্টার অবতরণ করে। সেখান থেকেই সাফারি শুরু করেন।

pm modi

বন্দিপুর টাইগার রিজার্ভের দৃশ্য উপভোগ করেন প্রধানমন্ত্রী। এর সাথে তিনি একটি টুইট বার্তায় বলেছেন, "আজ সকালে সুন্দর বান্দিপুর টাইগার রিজার্ভে কাটিয়েছি এবং ভারতের বন্য জীবন, প্রাকৃতিক সৌন্দর্য এবং বৈচিত্র্য উপভোগ করেছি।"

কয়েক দশক আগে ভারত থেকে চিতা বিলুপ্ত হয়েছিল, প্রধানমন্ত্রী বলেছিলেন, আমরা নামিবিয়া এবং দক্ষিণ আফ্রিকা থেকে দুর্দান্ত চিতাগুলি ভারতে নিয়ে এসেছি। কয়েকদিন আগে কুনো ন্যাশনাল পার্কে ৪টি সুন্দর শাবকের জন্ম হয়েছে।

2023 সালের প্রথম 4 মাসে 8ম বার কর্ণাটক সফর করছেন প্রধানমন্ত্রী মোদি। 'প্রজেক্ট টাইগার'-এর ৫০ বছর পূর্তি উপলক্ষে তিনি বান্দিপুর টাইগার রিজার্ভ পরিদর্শন করছেন। আগামী মাসেই কর্ণাটকে বিধানসভা নির্বাচন হওয়ার কথা।

টাইগার রিজার্ভে সম্পূর্ণ ভিন্ন লুকে হাজির মোদি। তাকে দূরবীনের মাধ্যমে টাইগার রিজার্ভের দৃশ্য দেখতেও দেখা গেছে।

দেশে বাঘের সংখ্যা ছিল 2006 সালে 1411টি, 2010 সালে 1706টি, 2014 সালে 2226টি, 2018 সালে 2967টি এবং 2022 সালে 3167টি।