Calcutta High Court: যুগান্তকারী পদক্ষেপ, এবার হাইকোর্টের শুনানি সরাসরি দেখতে পাবেন নিজের মোবাইলেই

Calcutta High Court


সুপ্রিম কোর্টের নির্দেশে যুগান্তকারী পদক্ষেপ করল হাই কোর্ট (Calcutta High Court) । এবার থেকে ঘরে বসেই সরাসরি মামলার শুনানি (Live broadcast) দেখতে পাবেন বিচারপ্রার্থীরা নিজেদের মোবাইলেই।


শুধু মাত্র শুনানিই নয়, হাই কোর্টের এজলাসে ঘটে চলা যাবতীয় কার্যকলাপ লাইভ সম্প্রচার (Live broadcast) দেখা যাবে । তবে শুধুমাত্র তা আদালতের অফিশিয়াল ওয়েবসাইটে এবং ইউটিউব চ্যানেলেই সম্প্রচারিত হবে বলে জানা গিয়েছে।



ইতিমধ্যেই হাই কোর্টের প্রধান বিচারপতির এজলাস ও হাই কোর্টের পাঁচ নম্বর আদালত কক্ষে এই ‘লাইভ স্ট্রিমিং’ বা সরাসরি সম্প্রচার (Live broadcast) শুরু হয়েছে।




তবে জানা গিয়েছে, আদালতের গ্রীষ্মের অবকাশের আগেই মোট ৫২টি আদালত কক্ষে এই ‘লাইভ স্ট্রিমিং’ (Live broadcast) শুরু হয়ে যাবে। বিচারব্যবস্থায় এই পদক্ষেপকে যুগান্তকারী পদক্ষেপ বলেই মনে করছে আইনজীবী মহল।




প্রসঙ্গত দু’বছর আগে ভিন্ন সম্প্রদায়ের এক গৃহবধুর উপাসনা গৃহে ঢোকার অনুমতি সংক্রান্ত মামলা দিয়েই শুরু হয়েছিল এই অভিনব কর্মসূচি। বিয়ের পর পুজোর আচার বিধির পালনে ঠাকুর ঘরে ঢুকতে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন শ্বশুরবাড়ির লোকজন। সেই সংক্রান্ত মামলার শুনানিই হাই কোর্ট থেকে সরাসরি সম্প্রচারের (Live broadcast) অনুমতি দিয়েছিলেন হাই কোর্টের তৎকালীন বিচারপতি সঞ্জীব বন্দোপাধ্যায় ও বিচারপতি কৌশিক চন্দের ডিভিশন বেঞ্চ।


উচ্চ আদালতের দুই বিচারপতির ওই সিদ্ধান্তের দু’বছর পর এবার আরও ব্যাপকভাবে প্রতিটি বেঞ্চেই শুরু হচ্ছে লাইভ স্ট্রিমিং।