Toto E Rickshaw: টোটোর ন্যূনতম যাত্রী ভাড়া বৃদ্ধির দাবিতে আবারও রাস্তায় নামতে চলেছেন টোটো চালকরা


toto




জলপাইগুড়ি শহরে টোটোর ন্যূনতম যাত্রী ভাড়া বৃদ্ধির দাবিতে আবারও রাস্তায় নামতে চলেছেন টোটো চালকরা। জলপাইগুড়ি জেলা সিআইটিইউ দপ্তরে সাংবাদিকদের সামনে কর্মসূচি ঘোষনা করে সিআইটিইউ অনুমোদিত ই-রিকশা চালক ইউনিয়নের সদস্যরা।

বিগত প্রায় দুই বছরের বেশি সময় যাবৎ জলপাইগুড়ি শহরে চলাচলকারী টোটো চালকরা দ্রব্যমূল্য বৃদ্ধি সহ অন্যান্য কারনে টোটোর ন্যূনতম যাত্রী ভাড়া বৃদ্ধি করে ২০ টাকা করার দাবিতে ধারাবাহিক আন্দোলনে রয়েছেন। দাবির যৌক্তিকতা মেনে নিয়ে বিগত ১৬ই সেপ্টেম্বর ২০২২ জলপাইগুড়ি পৌরসভায় জলপাইগুড়ি সদর মহকুমা শাসকের উপস্থিতিতে বিভিন্ন টোটোচালক ইউনিয়নের নেতৃত্ব ও টোটোচালকদের সঙ্গে এক গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়। আলোচনার মাধ্যমে সেই সভায় সিদ্ধান্ত হয় যে জলপাইগুড়ি শহরে প্রথম দুই কিমি পর্যন্ত টোটোর ন্যূনতম যাত্রীভাড়া হবে ১৫ টাকা এবং পরবর্তী প্রতি কিমিতে এই ভাড়া ৫ টাকা করে বৃদ্ধি পাবে।

এই সভায় আরো সিদ্ধান্ত হয় যে বর্ধিত ভাড়া ২৮ সেপ্টেম্বর ২০২২ থেকে কার্যকর হবে। এ বিষয়ে পৌরসভা উক্ত সময়ের আগেই একটি আদেশ জারি করবে বলে ঠিক হয়, যাতে ভাড়া নিয়ে যাত্রী ও টোটোচালকদের মধ্যে কোনো বিভ্রান্তি না হয়। কিন্তু সিদ্ধান্ত হওয়ার ৭ মাস পেরিয়ে গেলেও টোটোর ন্যূনতম যাত্রী ভাড়া বৃদ্ধি সংক্রান্ত সেই সিদ্ধান্ত এখনো কার্যকর হয়নি।

ফলে টোটো চালকদের জীবন ও জীবিকা যেমন সংকটে রয়েছে তেমনি ভাড়া নিয়ে টোটোচালকদের সঙ্গে যাত্রীদের বচসার ঘটনাও ঘটছে বলে জানিয়েছেন ই-রিকশা চালক ইউনিয়নের জলপাইগুড়ি জেলার সাধারণ সম্পাদক শুভাশিস সরকার।

এ বিষয়ে মঙ্গলবার জলপাইগুড়ি পৌরসভায় ইউনিয়নের পক্ষ থেকে একটি চিঠি পাঠান হয় যাতে বলা হয় আগামী ১লা মে ২০২৩ থেকে টোটোর ন্যূনতম যাত্রী ভাড়া বৃদ্ধি সংক্রান্ত পৌরসভার সিদ্ধান্ত কার্যকর করে পৌরসভাকে দ্রুত নির্দেশ জারি করতে হবে । না হলে মে মাসের প্রথম সপ্তাহেই জলপাইগুড়ি শহরে চলাচলকারী টোটো চালকরা পুনরায় রাস্তায় মেনে আন্দোলনে সামিল হবেন। সেক্ষেত্রে আইন শৃঙ্খলা জনিত সমস্যা সৃষ্টি হলে তার দায়িত্ব পৌরসভার উপরেই বর্তাবে। এই চিঠির প্রতিলিপি জলপাইগুড়ির জেলা শাসক, সদর মহকুমা শাসক, জলপাইগুড়িস্থিত পশ্চিমবঙ্গ সরকারের ডেপুটি লেবার কমিশনার সহ অন্যান্য দের পাঠানো হয়েছে।