Inter-Caste Marriages : বিবাহ করে আপনিও পেতে পারেন 2.50 লক্ষ টাকা, জানুন কিভাবে

marriage


Dr. Ambedkar Scheme for Inter-Caste Marriages: একটি শিশুর জন্ম হলে তার জন্মের পর তার পরিবারের সদস্যরা সন্তানের বিয়ের স্বপ্ন দেখতে থাকে। লোকেরাও খুব আড়ম্বর করে বিয়ে করে। তবে, যেখানে একদিকে অনেকে অ্যারেঞ্জড ম্যারেজ করেন, অন্যদিকে মানুষ প্রেমের বিয়েও করেন। কিন্তু আপনি কি জানেন স্বাধীনতার এত বছর পরেও আমাদের দেশে আন্তঃবর্ণ বিবাহকে সংকীর্ণ দৃষ্টিতে দেখা হয়। যে কারণে আন্তঃবর্ণ বিবাহের কারণে যুবক-যুবতীদের অনেক সমস্যায় পড়তে হয়। এই সমস্ত বিষয়গুলি মাথায় রেখে, সরকার আন্তঃবর্ণ বিবাহ করে এমন দম্পতিদের আর্থিক সহায়তা দেয়।

marriage

আসলে, এই প্রকল্পটি ডাঃ আম্বেদকর ফাউন্ডেশন (Dr. Ambedkar Foundation) নামে পরিচিত। এই স্কিমের অধীনে, আপনি যদি আন্তঃবর্ণ বিবাহ করেন, তাহলে আপনাকে সাহায্য হিসাবে 2 লাখ 50 হাজার টাকা দেওয়া হবে।

এই বিষয়গুলি মাথায় রেখে আপনি আবেদন করতে পারেন:-

আপনি যদি এই স্কিমের অধীনে আর্থিক সাহায্য নিতে চান তবে জেনে রাখুন যে এই সুবিধা শুধুমাত্র সেই বিবাহিত দম্পতিদের জন্য পাওয়া যায় যাদের মধ্যে একজন দলিত সম্প্রদায়ের বাইরের এবং অন্যজন দলিত সম্প্রদায়ের। যদি আপনার ক্ষেত্রে এটি হয় তবে আপনি আবেদন করতে পারেন।

marriage

আপনি যদি একটি আন্তঃবর্ণ বিবাহ করে থাকেন, তাহলে এই স্কিমে আবেদন করার জন্য আপনার বিবাহ নিবন্ধিত হওয়া আবশ্যক। আপনার বিবাহ হিন্দু বিবাহ আইন 1995 এর অধীনে নিবন্ধিত হওয়া উচিত। আপনি একটি হলফনামা দিয়ে আপনার বিবাহ নিবন্ধিত করতে পারেন।

কোন দম্পতি এই সুবিধা পেতে পারেন তা জানাও গুরুত্বপূর্ণ। যে সব নব বিবাহিত দম্পতিরা প্রথমবার বিয়ে করেন তারা সুবিধা পান। আপনি যদি দ্বিতীয়বার বা তার বেশি বিয়ে করেন তবে আপনি এটি পাবেন না।

উপরে উল্লিখিত সব বিষয়ের সাথে মিলে গেলেই আবেদন করতে পারবেন। বিয়ের পর আপনাকে ডক্টর আম্বেদকর ফাউন্ডেশনে (Dr. Ambedkar Foundation) আবেদন করতে হবে। শুধু মনে রাখবেন যারা বিয়ের এক বছরের মধ্যে আবেদন করেন তারাই সুবিধা পাবেন।