Sudan Fighting: সুদানে সংঘর্ষ, মৃত ১ ভারতীয়, উচ্চ পর্যায়ের বৈঠকে প্রধানমন্ত্রী

Clashes in Sudan



দিন যত গড়াচ্ছে তত উত্তপ্ত হচ্ছে সুদান (Sudan)। সেনা এবং আধা সেনার সংঘর্ষে উত্তপ্ত গোটা সুদান। সুদানে সংঘর্ষের জেরে ইতিমধ্যেই ৪০০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। অন্যদিকে সুদানে সেনা এবং আধাসেনার সংঘর্ষের জেরে প্রায় সাড়ে তিন হাজার আহত। এবার এমনই তথ্য প্রকাশ করল WHO। উত্তপ্ত সুদানে কমপক্ষে ৯ শিশুর মৃত্যু হয়েছে। আহত ৫০। ইউনিসেফের তরফে প্রকাশ করা হয় এই তথ্য।

আফ্রিকান দেশের সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হওয়ার পর সুদানে একজন ভারতীয় ব্যক্তি নিহত হয়েছেন। আধাসামরিক র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) সুদানের সামরিক ইউনিটকে নিযুক্ত করার সময় কেরালার স্থানীয় আলবার্ট অগেস্টিন রবিবার  বন্দুকের গুলিতে নিহত হন।

সংঘাত শুরু হওয়ার পর থেকে যে কয়টি নিরীহ প্রাণ হারিয়েছে তাদের মধ্যে আলবার্ট অগেস্টিন প্রথম ভারতীয়। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, লড়াইয়ে ইতিমধ্যেই কয়েকশ লোক নিহত হয়েছে এবং লক্ষ লক্ষ লোক শহরাঞ্চলে আটক পড়েছে।

এদিকে সুদানে আটকে প্রায় ৪ হাজার ভারতীয় (Indian) । ফলে সুদান থেকে ভারতীয়দের উদ্ধার করে কীভাবে দেশে ফেরানো যায়, সে বিষয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে বসেন প্রধানমন্ত্রী মোদী। বিদেশমন্ত্রী জয়শঙ্কর-সহ একাধিক পদস্থ আধিকারিকদের সঙ্গে শুক্রবার সুদান নিয়ে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। 

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, সুদানের পরিস্থিতি বেশ জটিল। ফলে সেখানে আটক ভারতীয়দের সঙ্গে দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। সুদান থেকে যাতে ভারতীয়দের নিরাপদে উদ্ধার করা যায়, সে বিষয়ে জোর দেওয়া হচ্ছে বলে আশ্বস্ত করেন অরিন্দম বাগচি।