কলকাতায় IGNOU র আঞ্চলিক কেন্দ্রে ৩৬ তম সমাবর্তন অনুষ্ঠান

36th Convocation at IGNOU Regional Center in Kolkata



কলকাতায় ৩ রা এপ্রিল ২০২৩ IGNOU র আঞ্চলিক কেন্দ্রে আয়োজন করা হলো ৩৬ তম সমাবর্তন অনুষ্ঠান। ভারতবর্ষের ৩২ টি আঞ্চলিক কেন্দ্রের সঙ্গে কলকাতায় মূল অনুষ্ঠানটির আয়োজন করা হয়ে ছিলো বিদ্যুৎ ভবনের আরএনসি অডিটোরিয়ামে।

মাননীয়া রাষ্ট্রপতি শ্রীমতি দ্রৌপদী মুর্মু দিল্লীর মূল কেন্দ্র থেকে অনুষ্ঠানের শুভ সূচনা করেন। শ্রী ধর্মেন্দ্র প্রধান মাননীয় শিক্ষা মন্ত্রী বিশিষ্ট অতিথি হিসাবে উপস্থিত ছিলেন। অধ্যাপক রঞ্জন চক্রবর্তী অধ্যাপক ইতিহাস বিভাগ যাদবপুর বিশ্ববিদ্যালয় প্রাক্তন উপাচার্য নেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় সম্মানীয় অথিতি হিসাবে উপস্থিত ছিলেন।

সভার শুরুতে প্রথাগত নিয়মে অতিথি বরণ, সরস্বতী বন্দনা, প্রদীপ প্রজ্জ্বলন এর মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করা হয়। সামগ্রিক ভাবে IGNOU বহু শিক্ষার্থী ডিগ্রী, ডিপ্লোমা, সার্টিফিকেট পান। জাতীয় সংগীত গেয়ে অনুষ্ঠান শেষ হয়।

IGNOU র সব পাঠক্রমই সাধারণের নাগালে,সমাজের পিছিয়ে পড়া মানুষের প্রয়োজনের জন্যই এই পাঠক্রম। এই পাঠক্রমে বয়সের কোনো সীমা নেই। সমাজের সকল শ্রেণীর মানুষ যাতে শিক্ষার আলোয় আলোকিত হতে পারে সেই প্রয়াসই IGNOUর। এ বছর কলকাতা আঞ্চলিক কেন্দ্রে ১০৮২৫ জন ডিগ্রি, ডিপ্লোমা পেয়েছেন।

আজ অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ইগনোর সহ অধিকর্তা ড সুজাতা দত্ত হাজারিকা এবং বংশীবদন চট্টোপাধ্যায়।