West Bengal School : শিক্ষার্থীর অভাবে রাজ্যে বন্ধ হতে চলেছে প্রায় ৮২০৭ সরকারি বিদ্যালয় ! উঠছে প্রশ্ন

বিদ্যালয়
প্রতীকী ছবি



রাজ্য জুড়ে এখন একটাই প্রশ্ন, তালিকায় থাকা বিদ্যালয় গুলি কি তুলে দেওয়া হবে ! সম্প্রতি রাজ্য শিক্ষা দপ্তর একটি তালিকা প্রকাশ করেছে সেই তালিকায় দেখা গেছে রাজ্যের ৮২০৭টি স্কুলে পড়ুয়ার সংখ্যা ৩০ জনের কম। কেন ছাত্র এতো কম তার কারণ অনুসন্ধানের  প্রথম পর্ব চলছে। 


আর এই তালিকা প্রকাশ হতেই শুরু হয়েছে চাঞ্চল্য। এবার কি তবে বন্ধের মুখে এই ৮২০৭ টি স্কুল !

প্রসঙ্গত প্রকাশিত তালিকায় সিংহভাগ রয়েছে প্রাথমিক বিদ্যালয়, তবে তবে শুধু প্রাথমিক বিদ্যালয় নয়, সাথে রয়েছে উচ্চপ্রাথমিক থেকে মাধ্যমিক স্তরের স্কুলও।

তালিকা অনুসারে ৩০ এর কম ছাত্রের বিদ্যালয় কোচবিহার জেলায় রয়েছে ১৪৮ টি, আলিপুর দুয়ারে ১৬৫ টি, দার্জিলিং জেলায় ৫১৯ টি, দক্ষিণ দিনাজপুরে ২২৩ টি, জলপাইগুড়িতে ২১৭ টি, মালদাতে ১৩৭ টি,  পশ্চিম মেদিনীপুরের এমন স্কুলের সংখ্যা ৬০১টি, পূর্ব মেদিনীপুরে ৩৬৯ টি এবং ঝাড়গ্রামের ৪৭৯ টি। অর্থাৎ প্রতিটি জেলাতেই রয়েছে এমন চিত্র। 


এই বিদ্যালয়গুলোর ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় শিক্ষা মহল। বিদ্যালয়গুলির এমন দশা কেন এবং এই সমস্যা থেকে কিভাবে মুক্ত হওয়া যাবে সেই নিয়ে চর্চা ও জল্পনা শুরু হয়েছে।

অভিজ্ঞমহল মনে করেছেন বেসরকারি স্কুলের রমরমার জন্যই সরকারি বিদ্যালয়ে পড়াশোনার মান কমে যাচ্ছে। এই মনে করে অভিভাবকদের বেসরকারি বিদ্যালয়ের প্রতি আস্থা বাড়ছে।


কেউ কেউ আবার বলছেন রাজ্য সরকারের অনিয়ম, দুর্নীতি, বছরের পর বছর ধরে শিক্ষক নিয়োগ না করা প্রভৃতি কারণে বেসরকারি বিদ্যালয়ের প্রতি আস্থা রাখছেন অভিবাবকরা।

তবে বেশিরভাগের বক্তব্যে উঠে এসেছে অবৈজ্ঞানিক উৎসশ্রী প্রকল্পে শিক্ষকদের বদলির প্রসঙ্গ। 

তবে কারণ যাই থাক না কেন, ৩০ এর কম ছাত্র নিয়ে যে সকল স্কুল চলছে সেই স্কুল নিয়ে রাজ্য  এখন কি সিদ্ধান্ত নেয় এখন তাই দেখার।