World TB Day: আজ বিশ্ব যক্ষ্মা দিবস, প্রতি বছর 4.5 লক্ষ মানুষ মারা যায় দেশে

World TB Day: আজ বিশ্ব যক্ষ্মা দিবস, 1 জন রোগী 15 জনকে সংক্রামিত করে

World TB Day



প্রতি বছর 24 মার্চ বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়। এর উদ্দেশ্য এই শ্বাসযন্ত্রের রোগ সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়া। যক্ষ্মা একটি সংক্রামক রোগ, যা খুবই দীর্ঘস্থায়ী রোগ। এটি সমগ্র বিশ্বের জন্য একটি বড় বিপদের কারন। বিশ্বে প্রতি বছর প্রায় 10 মিলিয়ন টিবি আক্রান্ত হয়। ভারতে সর্বাধিক সংখ্যক টিবি কেস দেখা যায় যা মোট ক্ষেত্রে 2.69 মিলিয়নের কাছাকাছি।

স্বাস্থ্য খাতে এত উন্নয়ন সত্ত্বেও, ভারতে এই ভয়ঙ্কর রোগের কারণে প্রতি বছর 4.5 লক্ষ মানুষ মারা যায়। চমকপ্রদ ব্যাপার হল ভারতের জনসংখ্যার ৪০ শতাংশ এই ব্যাকটেরিয়ায় আক্রান্ত।

টিবি দুটি আকারে দেখা দিতে পারে, পালমোনারি এবং এক্সট্রা পালমোনারি। পালমোনারি টিবি-র লক্ষণগুলির মধ্যে রয়েছে কাশি, জ্বর, বুকে ব্যথা, শ্বাসকষ্ট, রক্তাক্ত শ্লেষ্মা, ওজন হ্রাস এবং ক্ষুধা হ্রাস। স্পুটাম পরীক্ষা করে এটি সনাক্ত করা হয়। টিবি অন্যান্য রোগের সাথেও সাদৃশ্যপূর্ণ হতে পারে, যা এটি নির্ণয় করা কঠিন করে তোলে।

টিবি অত্যন্ত ছোঁয়াচে রোগ। সক্রিয় পালমোনারি টিবি আক্রান্ত ব্যক্তিরা প্রতি বছর 5-15 জনকে সংক্রামিত করে কারো সংস্পর্শে এসে। তাই এই শৃঙ্খল ভাঙার একমাত্র উপায় হল চিকিৎসা।

টিবি প্রতিরোধ করা একটি কঠিন এবং জটিল কাজ। এই কারণে রোগী বা ডাক্তার কেউই এটি বন্ধ করতে পারে না। এটি প্রতিরোধ বা মোকাবেলায় সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। এটি বন্ধ করতে 'STOP' কৌশল ব্যবহার করা যেতে পারে। আসুন জেনে নেওয়া যাক এই কৌশলটি কী।

টিবি একটি দীর্ঘস্থায়ী রোগ, যা একবিংশ শতাব্দীতেও অব্যাহত রয়েছে। যক্ষ্মার সম্পূর্ণ চিকিৎসা প্রয়োজন। চিকিৎসার সময় যখন রোগীরা ভালো বোধ করেন, তখন ওষুধ খাওয়া বন্ধ করে দেয় বা চিকিত্সা সম্পূর্ণ করে না। এটি করলে চিকিত্সা ব্যর্থ হওয়ার সম্ভাবনা বাড়তে পারে।

এইজন্য মানুষের মধ্যে সচেতনতা ছড়িয়ে দেওয়া খুবই গুরুত্বপূর্ণ। যক্ষ্মা রোগের ক্রমবর্ধমান প্রকোপ মোকাবেলায় রোগ, ওষুধ এবং চিকিত্সার সময়কাল সম্পর্কে কাউন্সেলিং অপরিহার্য। পরিবার এবং রোগীদের জন্য মনস্তাত্ত্বিক এবং পুষ্টির দিকগুলিতে জোর দেওয়া দরকার।




বিঃদ্রঃ এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ