Pi Day: আজ পাই (π) দিবস, জানুন দিনটির ইতিহাস, গুরুত্ব ও থিম 

Pi day


আন্তর্জাতিক গণিত দিবস বা পাই দিবস প্রতি বছর 14 মার্চ গাণিতিক ধ্রুবক, পাই চিনতে পালিত হয়, যা একটি বৃত্তের পরিধি এবং ব্যাসের অনুপাতকে সংজ্ঞায়িত করে। Pi এর মান 3.14।



আমাদের দৈনন্দিন জীবনে গণিতের গুরুত্ব চিনতে এবং উপলব্ধি করার জন্য এটি বিশ্বজুড়ে গণিত উত্সাহীদের দ্বারা উদযাপন করা হয়। দিনটি বিশ্বব্যাপী বিভিন্ন স্কুল, বিশ্ববিদ্যালয় এবং গণিত সংস্থাগুলি গণিত শিক্ষা এবং সচেতনতা প্রচারের লক্ষ্যে একটি অনন্য থিমের সাথে উদযাপন করে।




যারা মাস/তারিখ বিন্যাস অনুসরণ করেন তাদের জন্য, মার্চ 14 Pi এর মান (3.14) প্রতিনিধিত্ব করে। মার্চ হল বছরের তৃতীয় মাস যেখানে পরের সংখ্যাটি 14, তাই মার্চ 14 তারিখ।



উদযাপনের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, পাই দিবস 2023-এর থিম হল "প্রত্যেকের জন্য গণিত", ফিলিপাইনের ট্রেস মার্টিয়ার সিটি ন্যাশনাল হাই স্কুলের মার্কো জারকো রোটাইরো দ্বারা প্রস্তাবিত৷



1988 সালে পদার্থবিজ্ঞানী ল্যারি শ এই দিনটিকে স্বীকৃতি দিয়েছিলেন কারণ তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো এক্সপ্লোরটোরিয়ামে একটি বড় আকারের উদযাপনের আয়োজন করেছিলেন। এটি প্রথমে একটি পাই-আকৃতির টুকরো কেটে এবং যতটা সম্ভব দশমিক স্থানে পাই-এর মান আবৃত্তি করে উদযাপন করা হয়েছিল।



পাই এর মান সর্বপ্রথম নির্ণয় করেন সিরাকিউসের আর্কিমিডিস নামে একজন গণিতবিদ। 1737 সালে যখন লিওনহার্ড অয়লার পাই এর প্রতীক ব্যবহার করেছিলেন তখন এটি বৈজ্ঞানিক সম্প্রদায় দ্বারা গৃহীত হয়েছিল।




2019 সালে, জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থা (UNESCO) তার 40 তম সাধারণ সম্মেলনে পাই দিবসকে আন্তর্জাতিক গণিত দিবস হিসাবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে।