Shab-e-Barat 2023: একদিকে আজ যখন দোল পূর্ণিমা অন্যদিকে শব-ই-বরাত

Shab-e-Barat 2023



একদিকে আজ যখন দোল পূর্ণিমা অন্যদিকে শব-ই-বরাত। আশ্চর্যজনক কাকতালীয়, এবার হোলিতে মুসলমানরাও সারারাত ধরে ইবাদত করবে, দোয়া চাইবে পরম করুণাময় আল্লাহ তায়ালার কাছে। শব-ই-বরাত (Shab-e-Barat) মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান উৎসব। সারা রাত ধরে মুসলিম ধর্মাবলম্বী মানুষরা ইবাদত করে। একে ইবাদতের রাতও বলা হয়। এবার সারাদেশে পালিত হবে ৭ই মার্চ শব-ই-বরাত পালিত হবে‌। তার সঙ্গে পালিত হবে হিন্দুদের সবচেয়ে বড় উৎসব হোলিকা দহনও।


এই দিনে মুসলিম সম্প্রদায়ের মানুষেরা সারা রাত আল্লাহর ইবাদত করবে এবং তাদের গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা করবে। শব-ই-বরাত (Shab-e-Barat) দুটি শব্দের সমন্বয়ে গঠিত, শব অর্থ রাত এবং বরাত অর্থ মুক্তি। ইসলামিক ক্যালেন্ডার অনুসারে, শাবান মাসের 15 তারিখ এবং দ্বীন-ই-ইসলামের অষ্টম মাসের রাতে শব-ই-বরাত (Shab-e-Barat) পালিত হয়।




মাদ্রাসার মোহতামিম শাহ আলম কাজমী বলেন, ইসলাম ধর্মে শাবান মাসকে অত্যন্ত শুভ বলে মনে করা হয়। কথিত আছে, শব-ই-বরাতের ইবাদতকারীর সকল গুনাহ মাফ হয়ে যায়। তাই শবে বরাতে মানুষ সারারাত জেগে থাকে এবং আল্লাহর ইবাদত করে এবং তাদের পাপের জন্য ক্ষমা চায়।


কথিত আছে, এই রাতে যে ব্যক্তি আন্তরিকভাবে আল্লাহর কাছে তার গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা করে তাদের জন্য জান্নাতের দরজা খুলে দেন। আজ রাতে মসজিদে নামাজ আদায় করা হবে এবং নামাজের পর পূর্বপুরুষদের স্মরণ করা হবে।




এদিকে আজ ভারতে হিন্দু সম্প্রদায়ের মানুষদের হোলিকা দহন আর কাল হোলি উৎসব। অন্যদিকে এই রাতে আল্লাহর বান্দারা তাদের গুনাহের জন্য ক্ষমা প্রার্থনা করার এবং যারা এই দুনিয়া থেকে চলে গেছেন তাদের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করার সুযোগ রয়েছে। এ রাতে আল্লাহ দোয়া ও মাগফেরাত উভয়কেই কবুল করেন। মুসলিম সম্প্রদায়ে, পুরুষরা মসজিদ এবং কবরে প্রার্থনা করতে যায় এবং মহিলারা বাড়িতে প্রার্থনা করে।




অনেকেই এদিন রোজা রাখেন এবং গোপনে দান-খয়রাতের কাজ করে থাকেন। এদিন অতীতের পাপ কাজের জন্য আল্লাহর ক্ষমা প্রার্থনা করে থাকেন এবং ভবিষ্যত জীবনের কল্যাণ কামনা করে পয়গম্বরের কাছে। হাদিসে 'শবে বরাত' -(Shab-e-Barat) এর তাত্পর্যের কথা বলতে গিয়ে 'রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেন, আল্লাহ মধ্য শাবানের রাতে আত্নপ্রকাশ করেন এবং মুশরিক (আল্লাহ ছাড়া অন্য কারুর ইবাদত করে যে) ও হিংসুক ব্যতীত তাঁর সৃষ্টির সকলকে ক্ষমা করেন।



ইসলামে, শব-ই-বরাতকে (Shab-e-Barat) চারটি পবিত্র রাতের একটি হিসাবে বিবেচনা করা হয়, যার মধ্যে প্রথমটি আশুরার রাত, দ্বিতীয়টি শবে মেরাজ, তৃতীয়টি শব-ই-বরাত এবং চতুর্থটি শব-ই-বরাত। ই-কদর। এ রাতের চারটি গুরুত্বের মধ্যে প্রথমটি হলো নামাজ, দ্বিতীয়টি হলো তিলাওয়াতে কুরআন, তৃতীয়টি হলো কবরস্থানের জিয়ারত এবং চতুর্থটি হলো নিজের মর্যাদা অনুযায়ী দান করা। এই রাতে শুধুমাত্র দু'জনের গুনাহ মাফ করা হয় না, প্রথম যে অন্যের সাথে শত্রুতা করে এবং দ্বিতীয় যে অন্যের জীবন কেড়ে নেয়। কেউ কেউ শব-ই-বরাতের দিনেও রোজা রাখেন। এর পিছনে একটি বিশ্বাস রয়েছে যে এটি করলে দ্রুত পাপ ক্ষমা হয়।