বড় খবর, জেলায় জেলায় লাইব্রেরিয়ান নিয়োগ, আবেদনের শেষ তারিখ ২৫ এপ্রিল 

Recruitment of librarians



রাজ্যের গণশিক্ষা সম্প্রসারণ ও গ্রন্থাগার সেবা বিভাগ (department of mass education extension and library services) গত ১৭ মার্চ প্রতিটি জেলায় জেলা শাসকদের চিঠিদিয়ে গ্রন্থাগারিক নিয়োগের গাইডলাইন জানিয়েছে।


গাইডলাইন অনুসারে লাইব্রেরিয়ান নিয়োগের একটি অস্থায়ী সময়সূচী-


i) নির্বাচন কমিটি গঠন - 24.03.2023
ii) বিজ্ঞাপনের ইস্যু-03.04.2023
iii) এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে চিঠি - 03.04.2023
iv) এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ থেকে তালিকা প্রাপ্তির এবং অনলাইনে আবেদন করার শেষ তারিখ -25.04.2023
v) আবেদনপত্র যাচাই-বাছাই এবং লিখিত পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড পাঠানোর কাজ সম্পন্ন করা -
11.05.2023
vi) লিখিত পরীক্ষার তারিখ-21.05.2023
vii) উত্তর স্ক্রিপ্ট মূল্যায়ন সমাপ্তির তারিখ-05.06.2023
viii) কম্পিউটার পরীক্ষার তারিখ - 21.06.2023
ix) ইন্টারভিউ শেষ - 14.07.2023 এর মধ্যে
x) চূড়ান্ত প্যানেলের প্রস্তুতি শেষ - 20.07.2023 এর মধ্যে


পশ্চিমবঙ্গ সরকার চুক্তির ভিত্তিতে 738 জন অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে। শুধুমাত্র অনলাইন মোডের মাধ্যমে এই আবেদন নেওয়া হবে। আগ্রহী এবং যোগ্য প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

notification



বিধানসভার বাজেট অধিবেশনে গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরী জানিয়েছিলেন, গ্রন্থাগারগুলিতে শীঘ্রই শূন্য পদে নিয়োগের প্রক্রিয়া শুরু করবে দফতর। এ বার সেই মতো পদক্ষেপ শুরু করল গ্রন্থাগার দফতর।


সম্প্রতি গ্রন্থাগারগুলিতে শূন্য হয়ে পড়া ৭৩৮টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। দীর্ঘ দিন ধরে গ্রন্থাগারিক না থাকায় বিভিন্ন জেলায় লাইব্রেরি পরিচালনায় সমস্যা তৈরি হচ্ছিল বলে অভিযোগ এসেছিল দফতরে। সেই সমস্যার সমাধানের লক্ষ্যেই এই পদক্ষেপ।


জেলাভিত্তিক ভাবে কোথায় কত শূন্য পদ রয়েছে, তার তালিকা আগেই প্রকাশ করেছিল গ্রন্থাগার দফতর। গ্রন্থাগারিকের সংখ্যায় এই বিপুল ঘাটতির কারণে বর্তমানে কর্মরত প্রত্যেক গ্রন্থাগারিককে দুই থেকে তিনটি করে লাইব্রেরির দায়িত্ব সামলাতে হচ্ছে। এই ৭৩৮টি শূন্য পদে নিয়োগের ফলে সেই চাপ অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।


সম্প্রতি প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তির বয়ান অনুযায়ী, প্রতিটি জেলায় ২৪ মার্চের মধ্যে একটি বাছাই কমিটি গঠন করতে হবে। তার পর ৩ এপ্রিলের মধ্যে শূন্য পদে নিয়োগের জন্য বিজ্ঞাপন দিতে হবে। আগামী ২৫ এপ্রিল পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন আবেদনকারীরা। ২১ মে তে হবে লিখিত পরীক্ষা এবং তারপর কম্পিউটারের পরিক্ষা ও ইন্টারভিউ প্রক্রিয়া শেষ করে ২০ জুলাই এর মধ্যে চূড়ান্ত তালিকা প্রকাশ করতে হবে।