Age but a number Malaysia's women add to Michelle Yeoh's Oscar win

Michelle Yeoh

চলচ্চিত্র জগতে বয়স একটা গুরুত্বপূর্ন বিষয়- এই চিন্তাধারার বিরুদ্ধে বড় জয় মিশেল ইয়েহের অস্কার। মিশেল ইয়ো-এর অস্কার জয় মালয়েশিয়ার সমাজের একটি মূল অংশের সাথে গভীরভাবে অনুরণিত হয়েছে ; যে মহিলারা যুদ্ধ করেছেন, সহ্য করেছেন এবং শেষ পর্যন্ত তাদের ক্ষেত্রে সেরা অভিনেত্রীর বিজয়ী হওয়ার জন্য লিঙ্গ এবং বয়সের বৈষম্যকে অতিক্রম করেছেন।

Michelle Yeoh


জেসমিন বেগম, আসিয়ান এবং মাইক্রোসফ্টের নতুন বাজারের আইনী ও সরকারী বিষয়ক পরিচালক, বলেন, প্রযুক্তির পুরুষ-শাসিত অঙ্গনে তিনি যদি কেবল "one of the guys" হতেন তবে এমন বাধাগুলি কাটিয়ে উঠতে পারতেন না।


60 বছর বয়সে ইয়েহের যুগান্তকারী অস্কার জয় নিয়ে তিনি আরও বলেছেন 'মধ্য বয়সের শক্তির উপর একটি স্পষ্ট, অকাট্য বার্তা বহন করে।'


জেসমিন বেগম বলেছেন "বয়স কোনো বাধা নয়। বিষয়টির সত্যতা হল যে একজন মহিলার জয় সাধারণত অনেক কঠিন লড়াই হয় এবং আমরা এই জিনিসগুলিকে মঞ্জুর করি না। আপনি সাদা, কালো, হলুদ, সবুজ কিনা তা কোন ব্যাপার না … একজন মহিলার জন্য একটি জয় নারীজাতির জন্য একটি জয়।"

Michelle Yeoh

সোমবার, ইয়েহ লস অ্যাঞ্জেলেসের বার্ষিক একাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে সেরা অভিনেত্রী এবং প্রথম এশীয় হিসেবে আবির্ভূত হন, যা হংকং সিনেমার দোয়েনদের থেকে - যেখানে তিনি 1980-এর দশকে তার কর্মজীবন শুরু করেছিলেন।


প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ইয়েহের এই ঐতিহাসিক অর্জনের জন্য প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন- জয়ের তাৎপর্য তার হারিয়ে যায়নি। তিনি বর্ণাঢ্য ব্যক্তিদের জন্য প্রশংসাকে "আশা এবং সম্ভাবনার আলোক" হিসাবে বর্ণনা করেছেন, পাশাপাশি এটি প্রমাণ করেছেন যে বয়স একজন মহিলার সাফল্য অর্জনের ক্ষমতার সূচক নয়।


প্রসঙ্গত অন্যান্য দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির মতো, মালয়েশিয়ায় এখনও লিঙ্গ সমতা অনেকটাই এগিয়ে চলেছে৷