China banned women from modeling lingerie — so men are filling in

model
Chinese women are no longer allowed to model lingerie online so male models are stepping in



চিনে (China) নয়া নিয়ম৷ এবার থেকে চিনের কোনও মহিলা মডেল (Model) অনলাইনে অন্তর্বাস পরে কোনও কোম্পানির বিজ্ঞাপন করতে পারবেন না৷ ফলে চিনের একাধিক অন্তর্বাসের কোম্পানি এবার থেকে পুরুষ মডেলদের নিয়োগ শুরু করেছে৷


মহিলা মডেলদের অন্তর্বাস পরিয়ে একাধিক অশ্লীল জিনিস বিক্রি এবং বিজ্ঞাপন করা হচ্ছে বলে অভিযোগ ওঠে৷ আর এই নিয়ে সমালোচনা শুরু হলে নয়া নিয়ম চালু করে জিনপিং সরকার৷


নয়া নিয়মে জানানো হয়, এবার থেকে মহিলা মডেলরা অন্তর্বাসের কোনও বিজ্ঞাপন অনলাইনে করতে পারেবন না৷


নয়া নিয়মে অনলাইনে অন্তর্বাস এর বিজ্ঞাপন কিন্তু থেমে থাকেনি। নারী মডেলের পরিবর্তে পুরুষ মডেলদের দিয়েই শুরু হয়েছে মহিলাদের অন্তর্বাসের বিজ্ঞাপন।


model
Chinese women are no longer allowed to model lingerie online so male models are stepping in

প্রকৃতপক্ষে, চীন সরকার লাইভস্ট্রিমে (livestream fashion companies) মহিলা মডেলদের অন্তর্বাস প্রদর্শন নিষিদ্ধ করেছে। অনলাইনে অশ্লীল বিষয়ের বিস্তার ঠেকাতে সরকার এই পদক্ষেপ নিয়েছে। কিন্তু এই সিদ্ধান্ত সেই সমস্ত লোকদের ব্যবসায় আঘাত করেছে যারা মহিলা অন্তর্বাসের মডেলগুলিকে নিয়োগ করতেন।


তবে, লাইভস্ট্রিম ফ্যাশন ইন্ডাস্ট্রি (livestream fashion companies) এটিরও একটি সমাধান খুঁজে পেয়েছে। নারীদের পরিবর্তে তারা পুরুষ মডেলদের দ্বারা এই কাজটি করিয়ে নিচ্ছেন।


স্ট্যাটিস্তার মতে, চীনের লাইভস্ট্রিম (livestream fashion companies) শপিং শোগুলি একটি বিকাশমান শিল্প, যা এই বছরের মধ্যে $700 বিলিয়ন ছাড়িয়ে যাবে বলে অনুমান করা হয়েছে। ম্যাককিন্সির মতে, এই শিল্প দেশের ই-কমার্স আয়ের প্রায় 10% জন্য দায়ী বলে মনে করা হয়।


তবে চীনা সরকারের নিষেধাজ্ঞার মধ্যেও ব্যবসায়ীরা একটি ফাঁক খুঁজে পেয়েছেন। এর সুযোগ নিয়ে এখন কিছু ব্যবসায়ী পুরুষ মডেলদের নিয়োগ করছেন অনলাইনে মহিলাদের অন্তর্বাস প্রদর্শনের জন্য।


গণমাধ্যমের খবরে বলা হয়, গত বছরের ডিসেম্বরে প্রথমবারের মতো প্রচারিত হয় পুরুষ মডেল ব্রা-বান্টি।


জু, যিনি একটি ই-কমার্স ব্যবসার মালিক, জিউপাই নিউজকে বলেছেন যে তিনি তার লাইভস্ট্রিম শপিং (livestream fashion companies) শোতে পুরুষ মডেল ব্যবহার করতে বেছে নিয়েছেন কারণ তার ডিজাইনগুলি তার মহিলা মডেলদের দ্বারা আর প্রদর্শন করা যাবে না। প্রসঙ্গত অস্টিন লি জিয়াকি এখন ইন্ডাস্ট্রির অন্যতম জনপ্রিয় লিপস্টিক মডেল। ভক্তরা তাকে চীনে 'লিপস্টিক কিং'ও বলে।


যাইহোক, নেটিজেনরা চীনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ডাউইন-এ সরকারী আদেশকে এভাবে ফাঁকি দেওয়ার বিষয়ে বিভিন্ন কথা বলছেন। কিছু ব্যবহারকারী অবাক হয়েছেন, আবার কেউ মজা করে লিখেছেন যে ছেলেরা মেয়েদের চেয়ে ভাল করছে।