AIS for Taxpayers : করদাতাদের সুবিধার জন্য নতুন mobile app আনল আয়কর দফতর

AIS for Taxpayers : করদাতাদের সুবিধার জন্য নতুন mobile app আনল আয়কর দফতর


AIS for Taxpayers



করদাতাদের ( taxpayers) সুবিধার জন্য নতুন মোবাইল অ্যাপ (mobile app) আনল আয়কর দফতর (Income Tax department)।

বুধবার আয়কর দফতরের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি জারি করে অ্যাপ চালু করার কথা জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, নতুন এই অনলাইন অ্যাপের মাধ্যমে করদাতারা তাঁদের বার্ষিক লেনদেনের হিসাব (Annual Information Statement) ও সংক্ষিপ্ত বিবরণ (Taxpayer Information Summary) জানতে পারবেন।

মূলত বার্ষিক তথ্য বিবরণী (AIS)/করদাতা তথ্য সারাংশ (TIS) এ উপলব্ধ তথ্য দেখতে করদাতাদের সুবিধার্থে আয়কর বিভাগ 'করদাতাদের জন্য AIS' নামে এই মোবাইল অ্যাপ চালু করেছে। করদাতাদের জন্য AIS হল মোবাইল অ্যাপ্লিকেশন টি আয়কর বিভাগ বিনামূল্যে ব্যবহারের সুযোগ দিচ্ছে। এই মোবাইল অ্যাপ্লিকেশনটি গুগল প্লে এবং অন্যান্য অ্যাপ স্টোরে উপলব্ধ। এই অ্যাপটির উদ্দেশ্য হল করদাতাকে AIS/TIS-এর বিস্তারিত বিবরণ প্রদান করা যা করদাতার সাথে সম্পর্কিত বিভিন্ন উৎস থেকে সংগৃহীত তথ্য প্রদর্শন করে।

AIS for Taxpayers

করদাতারা তাদের TDS/TCS, সুদ, লভ্যাংশ, শেয়ার লেনদেন, ট্যাক্স পেমেন্ট, আয়কর ফেরত, AIS/TIS-এ উপলব্ধ অন্যান্য তথ্য (GST ডেটা, বিদেশী রেমিটেন্স ইত্যাদি) সম্পর্কিত তথ্য দেখতে এই মোবাইল অ্যাপটি ব্যবহার করতে পারেন। অ্যাপটিতে করদাতাদের প্রদর্শিত তথ্যের উপর মতামত দেওয়ার বিকল্প ও সুবিধা রয়েছে।




এই মোবাইল অ্যাপটি (AIS for Taxpayers) ব্যবহার করার জন্য, করদাতাকে তার প্যান নম্বর (PAN) প্রদান করে অ্যাপে নিবন্ধন করতে হবে এবং ই-ফাইলিং পোর্টালে নিবন্ধিত মোবাইল নম্বর এবং ই-মেইলে পাঠানো ওটিপি দিয়ে প্রমাণীকরণ করতে হবে। একবার প্রমাণীকরণ হয়ে গেলে, করদাতা এই মোবাইল অ্যাপের সুবিধাগুলি পেতে সহজভাবে 4 সংখ্যার MPIN সেট করতে পারবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ