WPL's most expensive player Smriti Mandhana 



ভারতের মহিলা ক্রিকেট দলের সহ-অধিনায়ক স্মৃতি মান্ধানা আজ মহিলা প্রিমিয়ার লিগের (ডব্লিউপিএল) প্লেয়ার নিলামের প্রথম সেটে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি) এর সাথে 3.4 কোটি টাকার একটি বিশাল চুক্তি স্বাক্ষর করলেন।



50 লক্ষ টাকার ভিত্তিমূল্য থেকে, RCB এবং মুম্বাই ইন্ডিয়ান্স (MI) স্মৃতির জন্য একটি তীব্র লড়াইয়ের পর আরসিসি স্মৃতিকে ধরে রাখতে সক্ষম হয়। মজার বিষয় হল, তিনি 18 নম্বর জার্সিটি পরেন, যেটি পুরুষদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বিরাট কোহলি RCB-এর হয়ে যে নম্বরটি পরেন।


18 জুলাই, 1996 সালে জন্মগ্রহণ করেন, স্মৃতি মান্ধানা ভারতীয় মহিলা জাতীয় দলের একটি গুরুত্বপূর্ণ অংশ। 2018 সালের জুনে, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (BCCI) তাকে সেরা মহিলা আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে মনোনীত করে।


2018 সালের ডিসেম্বরে, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) স্মৃতি মান্ধানাকে বছরের সেরা মহিলা ক্রিকেটারের জন্য Rachael Heyhoe-Flint পুরস্কারে ভূষিত করে। তিনি একই সময়ে আইসিসি কর্তৃক বর্ষসেরা ওডিআই খেলোয়াড় নির্বাচিত হন।


স্মৃতি মান্ধানার জন্ম মুম্বাইতে স্মিতা এবং শ্রীনিবাস মান্ধনার ঘরে। স্মৃতি যখন দুই বছর বয়সী, তখন তার বাবা-মা মহারাষ্ট্রের সাংলির মাধবনগরে চলে আসেন, যেখানে তিনি তার স্কুলের পড়াশোনা শেষ করেন। নয় বছর বয়সে, স্মৃতি মহারাষ্ট্রের অনূর্ধ্ব-১৫ দলের জন্য নির্বাচিত হন। 11-এ, তাকে মহারাষ্ট্র অনূর্ধ্ব-19 দলের জন্য বাছাই করা হয়েছিল।



2014 সালের আগস্টে ইংল্যান্ডের বিপক্ষে স্মৃতি মান্ধানার টেস্ট অভিষেক হয়। চোট কাটিয়ে 2017 বিশ্বকাপের জন্য দলে ফিরেছেন মন্ধনা। 2017 মহিলা ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে পৌঁছানোর জন্য স্মৃতি মান্ধনা ভারতীয় দলের অংশ ছিলেন। 2019 সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মাত্র 24 বলে মহিলাদের টি-টোয়েন্টিতে ভারতের হয়ে দ্রুততম ফিফটি করেছিলেন স্মৃতি মান্ধানা।