There has once again been a demand in Britain to return the Kohinoor diamond to India.


TWO WOMEN



কোহিনূর হীরা (Kohinoor diamond) ভারতকে ফেরত দেওয়ার দাবি উঠেছে ব্রিটেনে। প্রকৃতপক্ষে, ব্রিটেনের রাজা চার্লসের রাজ্যাভিষেকের সময় রানী ক্যামিলা প্রয়াত রানী ভিক্টোরিয়ার কোহিনূর হীরা (Kohinoor diamond)-খচিত মুকুট পরবেন না বলে খবর রয়েছে। এই খবর সামনে আসতেই কোহিনূর হীরা ফেরত নিয়ে আলোচনা শুরু হয়েছে।

লেখিকা এবং সম্প্রচারক এমা ওয়েব এবং ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক নারিন্দর কৌর যুক্তরাজ্যের একটি জনপ্রিয় টিভি শোতে কোহিনূর ইস্যুতে উত্তপ্ত তর্কে ভিডিও স্যোসাল মিডিয়ায় ভাইরাল।

আসলে কোহিনূর হীরার (Kohinoor diamond) মালিকানা নিয়ে বিরোধ রয়েছে বলে দাবি করেছেন এমা ওয়েব। যার উদ্দেশে নরিন্দর কৌর বলেন, আপনি ইতিহাস জানেন না। এমা ওয়েব বলেছিলেন যে 'শিখ সাম্রাজ্যও লাহোর শাসন করেছিল, তাই পাকিস্তানও কি দাবি করবে? এমা বলেছিলেন যে শিখ সাম্রাজ্য ইরানী সাম্রাজ্য থেকে কোহিনূর হীরা চুরি করেছিল এবং ইরানী সাম্রাজ্য মুঘল শাসকদের আক্রমণ করে তা ছিনিয়ে নিয়েছিল, তাই কোহিনূর হীরার মালিকানা নিয়ে বিরোধ।

এ বিষয়ে ভারতীয় বংশোদ্ভূত নরিন্দর কৌর বলেন, 'কোহিনূর হীরা (Kohinoor diamond) ঔপনিবেশিক আমল ও রক্তপাতের প্রতিনিধিত্ব করে। ভারতকে ফিরিয়ে দিতে হবে। কোহিনূর হীরা দেখতে একজন ভারতীয় শিশুর এত দীর্ঘ পথ পাড়ি দিয়ে ব্রিটেনে আসা উচিত বলে আমি মনে করি না।'

নরিন্দর কৌর পরে একটি টুইটও করেছিলেন, যেখানে তিনি লিখেছেন যে 'কোহিনূর হীরা (Kohinoor diamond) ভারতের মাটি থেকে বেরিয়ে এসেছে। এটি ব্রিটেনের ঔপনিবেশিক ইতিহাসের অন্ধকার অধ্যায়কে প্রতিফলিত করে। ঔপনিবেশিক যুগের সুযোগ নেওয়া বন্ধ করতে হবে। জাতিসংঘ বলেছে যে সম্পদ পুনরুদ্ধার করা প্রতিটি দেশের অধিকার।