Baby Food: Illegal distribution of baby milk samples

photo source: healthline (symbolic)



বাজারে শিশুদের খাদ্য হিসাবে বিভিন্ন কোম্পানির দুধের প্যাকেট প্রচুর। সমস্ত কোম্পানির প্যাকেটে আইএসআই (ISI) চিহ্ন লাগানো থাকে, যা অনলাইনেও কেনা যায়। এলবিডব্লিউ (LBW) অর্থাৎ কম জন্ম ওজনের শিশুর জন্য দুধ (for prematurely low birth weight) বিক্রি হচ্ছে, কিন্তু এখানে কিছু কোম্পানি ডাক্তারদের মধ্যে 'নিম্ন জন্ম ওজনের শিশুর দুধের ফর্মুলা' র নমুনা প্যাকেট বিতরণ শুরু করেছে।

কোম্পানিগুলি শিশুর দুধের প্যাকেটের অনুমোদন পেতে ডাক্তারদের মাধ্যমে এটি করে, যার বিতরণ সম্পূর্ণ অবৈধ। সংবিধিবদ্ধ সতর্কীকরণ হিসেবে এসব প্যাকেটের গায়ে লেখা আছে- 'মায়ের দুধ আপনার সন্তানের জন্য সবচেয়ে ভালো' এভাবে আবারও শিশুখাদ্যের বাজার কোণঠাসা করার ষড়যন্ত্র করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) নির্দেশিকা অনুযায়ী নবজাতকের জন্য মায়ের দুধের কোনো বিকল্প নেই। ছয় মাস পর্যন্ত নবজাতককে শুধুমাত্র মায়ের দুধ দেওয়ার জন্য সারা বিশ্বে প্রচারণা চালানো হয়েছে। এর আগে নিয়ন্ত্রক সংস্থাগুলিকে প্রভাবিত করে কোম্পানিগুলি এখানে সেরেলাকের মতো প্রচুর পণ্য বিক্রি করেছিল। বেবি পাউডার, সাবান ইত্যাদি প্রসাধনী বিক্রি করে শিশুদের স্বাস্থ্যের ক্ষতি করছে। বেবি পাউডারে পাওয়া ক্ষতিকারক অ্যাসবেস্টসের তথ্য প্রকাশিত হলে, মার্কিন যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসনকে জরিমানা করা হয়। এরপর তিনি জনসন অ্যান্ড জনসনের পণ্য বাজার থেকে সরিয়ে নেয়।

কিছু সচেতন চিকিৎসকের উদ্যোগে আমাদের দেশে 'দ্য ইনফ্যান্ট সাবস্টিটিউটস, ফিডিং বোতলস অ্যান্ড ইনফ্যান্ট ফুডস (উৎপাদন, সরবরাহ ও বিতরণ নিয়ন্ত্রণ) আইন 1992' প্রণয়ন করা হয়। এই আইনের ধারা 4(a) এ স্পষ্টভাবে লেখা আছে যে উপহার হিসাবে শিশুর দুধের প্যাকেট বিতরণ অবৈধ। কিন্তু আজ এসব কোম্পানি আইনের তোয়াক্কা করছে না। সংক্ষেপে, এই আইনটিকে আইএমএস আইন বলা হয়। এর ধারা 3 এবং 4-এ বিধান করা হয়েছে যাতে শিশুদের ডাক্তাররা ছয় মাস শুধুমাত্র মায়ের দুধ পান করার পরামর্শ দেন এবং শিশুদের দুধের নামে বিক্রি হওয়া কোম্পানির পণ্যগুলিকে সমর্থন না করেন।

জে কে পি কুশওয়াহা, শিশুরোগ বিশেষজ্ঞ, প্রাক্তন আইএমএম সদস্য, বলেছেন, "বহিরাগত খাবারগুলি আজীবন শিশুদের মানসিক বিকাশ এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে প্রভাবিত করে৷ কিন্তু বহুজাতিক কোম্পানিগুলি তাদের সুবিধার জন্য ডাক্তারদের প্রভাবিত করে, তাদের মাধ্যমে বাক্স বা প্যাকেটযাত শিশুখাদ্য বাজারে ছড়ানোর চেষ্টা করছে৷ এটি সম্পূর্ণরূপে IMS আইন 1992 এর লঙ্ঘন।




সংস্থাগুলি জানে যে এই আইনের অধীনে কর্মরত খাদ্য পরিদর্শকদের মোতায়েন যথেষ্ট নয় এবং তাদের চেক করার পর্যাপ্ত উপায়ও নেই। বহুজাতিক কোম্পানি ডাক্তারদের সুযোগ-সুবিধা দিয়ে প্রভাবিত করে। ভারতীয় মেডিকেল অ্যাসোসিয়েশন দ্বারা প্রণীত নিয়ম 6.8.1-এ ফাঁকটি দেখা যায়, যা ডাক্তারদের ওষুধ কোম্পানির কাছ থেকে উপহার, ভাড়া সুবিধা নেওয়া বন্ধ করার পরামর্শ দেয়, কিন্তু এই নিয়মটি সমবায় আইনের 1860 ধারার অধীনে নিবন্ধিত প্রতিষ্ঠানগুলির জন্য প্রযোজ্য নয়।

পদ্মশ্রী বিজয়ী ডক্টর কে কে আগরওয়াল অনেক আগেই বলেছিলেন যে, 'শিশুদের জন্য হাড় মজবুত করার জন্য তেল, ত্বকের সুরক্ষার জন্য বিভিন্ন তেল এবং গোসলের জন্য বিভিন্ন ধরণের সাবান সহ বাজারে আসা সমস্ত পণ্যের বিজ্ঞাপনে পরামর্শ দেওয়া হয়, এসবই কোম্পানিগুলোর মিথ্যা প্রচারণার ভিত্তিতে বিপুল অর্থ উপার্জনের ষড়যন্ত্র। প্রায় সব বেবি পাউডারই শিশুর ক্ষতি করে। এখন দেখার বিষয় শিশুর দুধের নমুনার প্যাকেট চিকিৎসকদের মধ্যে বিতরণের ঘটনায় সংশ্লিষ্ট কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় কি না?