Mahashivratri 2023: মহাশিবরাত্রিতে রাতের চার প্রহরে শিব পূজার গুরুত্ব, জেনে নিন শুভ সময়

Mahashivratri 2023
জয়ন্তী ছোট মহাকাল 



Mahashivratri 2023: আজ, মহাশিবরাত্রি উত্সব সারা দেশে মহা আড়ম্বরে পালিত হচ্ছে। মহাশিবরাত্রি উৎসবের দিনে ভগবান শিব ও মা পার্বতীর বিয়ে হয়েছিল, সেই কারণেই প্রতি বছর মহাশিবরাত্রি উৎসব অত্যন্ত উৎসাহ-উদ্দীপনার সঙ্গে পালিত হয়। মহাশিবরাত্রিতে শিবলিঙ্গে দুধ, দই, গঙ্গাজল, ঘি ও বেলপত্র দিয়ে শিবকে অভিষেক করা হয়। ধর্মীয় বিশ্বাস অনুসারে, মহাশিবরাত্রিতে উপবাস ও পূজা করলে সকল প্রকার মনোবাঞ্ছা পূরণ হয়। মহাশিবরাত্রিতে রাতের চার প্রহরের পূজার বিশেষ তাৎপর্য রয়েছে।

ভগবান শিবকে ভোলেনাথ বলা হয় কারণ তিনি খুব দ্রুত খুশি হন। তার হৃদয় থেকে সহানুভূতি নির্গত হয়। এমতাবস্থায় শুদ্ধ চিত্তে তাঁর পূজা করলে অবশ্যই ফল পাওয়া যায়। সকালে স্নানের পরে, শিবের পূজা করতে পূর্ব বা উত্তর দিকে মুখ করে বসুন। বাড়ির মন্দির বা কোনও মন্দিরে যান এবং গঙ্গা বা পবিত্র জলের জল নিবেদন করুন। শিবকে দুধ, জল, মধু, ঘি, চিনি, বেলপত্র, ধতুরা দিয়ে অভিষেক করুন। ফুল, গুড়, চন্দন, কর্পূর দিয়ে শিবকে পুজো করুন। শিব স্তোত্র এবং শিব চালিসা পাঠ করুন। আপনার ইচ্ছার জন্য একটি উপবাস রাখুন এবং সত্য চিত্তে উপাসনা করুন।

Mahashivratri 2023
জয়ন্তী ছোট মহাকালে এক শিব ভক্ত

শিবরাত্রিতে চার ঘণ্টায় চারবার পূজা করার রীতি আছে, তাই রুদ্রাভিষেকও চারবার করতে হবে। প্রথম পর্বে শিবের ঈশান রূপকে দুধ দিয়ে, দ্বিতীয় পর্বে দই দিয়ে অঘোর রূপ, তৃতীয় পর্বে ঘি দিয়ে বামদেব রূপ এবং চতুর্থ পর্বে মধু দিয়ে সদ্যোজাত রূপের পূজা করতে হবে। মেয়েরা যদি চারবার পূজা করতে না পারে, তবে প্রথম প্রহরে একবার পূজা করতে হবে। মহাশিবরাত্রির রাত হল মহাসিদ্ধিদায়িনী, তাই সেই সময়ে করা দান এবং শিবলিঙ্গের পূজা ও স্থাপন অবশ্যই ফল দেয়।

মহাশিবরাত্রি 2023-এ শুভ সময়-মহাশিবরাত্রি পূজার চার মুহুর্ত

রাতের প্রথম প্রহর: 18 ফেব্রুয়ারি সন্ধ্যা 6:21 থেকে 9:31 পর্যন্ত

রাতের দ্বিতীয় প্রহর: 18 ফেব্রুয়ারি 9:31 থেকে 12:41 পর্যন্ত

রাতের তৃতীয় প্রহর: 18-19 ফেব্রুয়ারি রাত 12:42 মিনিট থেকে 3:51 মিনিট পর্যন্ত

রাত্রি চতুর প্রহর: মধ্যরাত থেকে ৩:৫২ মিনিট পর সকাল ৭:০১ মিনিট