আমেরিকার ওপর চীনের কুদৃষ্টি! যুক্তরাষ্ট্রের আকাশে এমন দৃশ্য দেখে গুলি চালাতেও ভয় পাচ্ছে সেনাবাহিনী


Chinese spy balloon over US
photo source : apnews



Chinese spy balloon over US : একটি চীনা বেলুন আমেরিকান কর্মকর্তাদের চিন্তায় ফেলে দিয়েছে, যার সমাধান এখনও পাওয়া যায়নি। প্রকৃতপক্ষে, মার্কিন বিমান বাহিনী পশ্চিম আমেরিকার আকাশে চব্বিশ ঘন্টা একটি সন্দেহজনক বেলুনের উপর নজর রাখছে। পেন্টাগনের জারি করা বিবৃতি অনুযায়ী, কয়েকদিন আগে গুপ্তচর বেলুনটি আমেরিকার আকাশসীমায় প্রবেশ করেছিল, তারপর থেকে ওয়াশিংটন এই বেলুনটির উপর নজর রাখছে।

পেন্টাগন প্রেস সেক্রেটারি জেনারেল পিট রাইডার সন্দেহজনক বেলুনটি যে উচ্চতায় উড়ছিল তা প্রকাশ করতে অস্বীকার করেছেন, তবে বলেছিলেন যে বেলুনটি বেসামরিক বিমান চলাচলের উপরে এবং বাইরের মহাকাশের নীচে ছিল। দুই দেশের মধ্যে দীর্ঘদিনের টানাপোড়েনের মধ্যে আমেরিকা চীনের এই নতুন পদক্ষেপ নিয়ে এতটাই চিন্তিত যে এটি গুলি করে শেষ করতে পারছে না। ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা আগে মন্টানার উপর দিয়ে এই বেলুনটি গুলি করার প্রস্তুতি নিচ্ছিলেন, কিন্তু নিরাপত্তা ঝুঁকির কারণে এই বেলুনটি ধ্বংস করা হয়নি।

গত কয়েক বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ কয়েকবার স্পাই বেলুন দেখা গেছে। আসলে, চীনা বংশোদ্ভূত অনেক আমেরিকান নাগরিক ওয়াশিংটনের রাডারে রয়েছে যারা আমেরিকান নাগরিকত্ব গ্রহণ করেও চীনের প্রতি আনুগত্য দেখাচ্ছে। এমন পরিস্থিতিতে এই বেলুন উড়াল কে? এর ভিতরে কোন BIO বা রাসায়নিক অস্ত্র নেই, এই ধরনের হুমকির সম্ভাবনা এড়াতে উপায় খুঁজে বের করার পরেই এই বেলুনটি ধ্বংস করার সিদ্ধান্ত নেওয়া হবে।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, যে এলাকায় স্পর্শকাতর বিমানঘাঁটি এবং কৌশলগত ক্ষেপণাস্ত্র মোতায়েন রয়েছে সেখানে এই বেলুনটি উড়ছে। এই ঘটনায় ক্ষুব্ধ হয়ে আমেরিকা চীনা কর্মকর্তাদের ডেকে তাদের জবাব চেয়েছে। যদিও পেন্টাগন তার বিবৃতিতে বলেছে যে চীনা বেলুন এখনও মাটিতে থাকা মানুষের জন্য সামরিক বা শারীরিক সমস্যার কারণ হয়ে ওঠেনি।

এই চীনা গুপ্তচর বেলুন সম্পর্কে বলা হচ্ছে যে এর আকার একটি বাসের সমান। পেন্টাগনের কর্মকর্তারাও বলছেন, এই বেলুন ওড়ানোর উদ্দেশ্য আমাদের গোয়েন্দা তথ্য পাওয়াও হতে পারে।