সেনাবাহিনী অগ্নিবীর নিয়োগ প্রক্রিয়ায় বড় পরিবর্তন! জানুন বিস্তারিত 



সেনাবাহিনী অগ্নিবীর নিয়োগ প্রক্রিয়ায় একটি বড় পরিবর্তন ঘোষণা করেছে। নতুন নিয়ম অনুসারে, অগ্নিবীর প্রার্থীদের এখন প্রথমে একটি অনলাইন সাধারণ প্রবেশিকা পরীক্ষার (CEE) জন্য উপস্থিত হতে হবে, তারপরে শারীরিক সুস্থতা এবং মেডিকেল পরীক্ষা হবে।




প্রক্রিয়া পরিবর্তন সংক্রান্ত বিজ্ঞাপন বিভিন্ন সংবাদপত্রে সেনাবাহিনীর দ্বারা প্রকাশ করা হলেও, সংবাদ সংস্থা পিটিআই-এর সূত্রে বলা হয়েছে যে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে এর জন্য বিজ্ঞপ্তি জারি করা হবে বলে আশা করা হচ্ছে।

প্রথম অনলাইন সিইই এপ্রিল মাসে সারা দেশে প্রায় 200টি স্থানে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এবং এর জন্য সমস্ত প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে, একটি সূত্র জানিয়েছে।

“পরিবর্তিত পদ্ধতি জ্ঞানীয় দিকের উপর ফোকাস বৃদ্ধি নিশ্চিত করবে

নির্বাচনের সময়। এটি সারা দেশে বিস্তৃত প্রসার ঘটাবে এবং নিয়োগের সমাবেশের সময় দেখা বৃহৎ জনসমাগম কমিয়ে দেবে যাতে তাদের আরও পরিচালনাযোগ্য এবং পরিচালনা করা সহজ হয়,” সূত্রটি বলেছে।




একটি শীর্ষস্থানীয় সংবাদপত্রে শিরোনাম সহ প্রকাশিত একটি বিজ্ঞাপন - 'ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগে রূপান্তরমূলক পরিবর্তন' - শুক্রবার, নিয়োগ প্রক্রিয়ার জন্য নতুন তিন-পদক্ষেপ পদ্ধতির তালিকা করা হয়েছে।




প্রথম ধাপটি মনোনীত কেন্দ্রে সমস্ত প্রার্থীদের জন্য অনলাইন সিইই হবে, তারপরে নিয়োগ সমাবেশের সময় সিইই-যোগ্য প্রার্থীদের শারীরিক ফিটনেস পরীক্ষা এবং শেষ পর্যন্ত মেডিকেল পরীক্ষা হবে।



“অগ্নিবীর নিয়োগ প্রক্রিয়ার জন্য, পূর্বে, প্রার্থীদের শারীরিক ফিটনেস পরীক্ষা, তারপরে মেডিকেল পরীক্ষা এবং CEE-তে উপস্থিত হওয়া শেষ পদক্ষেপ ছিল। কিন্তু, এখন, সাধারণ অনলাইন CEE প্রথম ধাপ। এটি স্ক্রীনিং প্রক্রিয়া এবং এর সাথে জড়িত লজিস্টিক সহজ করতেও সাহায্য করবে, "সূত্রটি পিটিআইকে জানিয়েছে।



নতুন প্রক্রিয়াটি প্রায় 40,000 প্রার্থীদের জন্য প্রযোজ্য হবে যারা 2023-24 সালের পরবর্তী নিয়োগ চক্র থেকে সেনাবাহিনীতে যোগ দিতে ইচ্ছুক, তিনি বলেছিলেন।