৯ মাস বয়স থেকে ১৫ বছর পর্যন্ত সব শিশুদের বিনামূল্যে হাম ও রুবেলা ভাইরাসের ভ্যাকসিন 



সঞ্জিত কুড়ি পূর্ব বর্ধমান :- ৯ মাস বয়স থেকে ১৫ বছর পর্যন্ত সব শিশুদের বিনামূল্যে দেওয়া হবে হাম ও রুবেলা ভাইরাস টিকা। সরকারি-বেসরকারি স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, স্কুলছুট, ড্রপ আউট, পরিযায়ী শিশু, হোম, শেল্টার, পথশিশুদেরও দেওয়া হবে এই টিকা।



হাম এবং রুবেলা ভাইরাসের টিকাকরণ নিয়ে উদ্যোগী রাজ্য। যুদ্ধ কালীন তৎপরতা নিয়ে হাম ও রুবেলা ভ্যাকসিনেশন দেওয়া শুরু করতে চায় রাজ্য স্বাস্থ্য দফতর। আগামী ৯ জানুয়ারি থেকে ১১ জানুয়ারি পর্যন্ত গোটা জেলা জুড়ে চলবে এই টিকা করন কর্মসূচী।জেলার ৩৭৬৭ টি স্কুল, আই সিডি এস সেন্টার সহ মোট ৯৮৭৯ টি জায়গা থেকে মোট ১১,৬৫,৯৩৬ জন শিশুরা যাতে এই হামের টিকা পায়, তা সুনিশ্চিত করবে জেলা স্বাস্থ্য দপ্তর।



জেলার স্বাস্থ্য দফতরের দেওয়া বুলেটিনে উল্লিখিত, ৯ মাস বয়স থেকে ১৫ বছর পর্যন্ত সব শিশুদের এই টিকা দেওয়া হবে বিনামূল্যে। সরকারি-বেসরকারি স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, স্কুলছুট, ড্রপ আউট, পরিযায়ী শিশু, হোম, শেল্টার, পথশিশুদের টিকা দেওয়া হবে। এই রোগ বিষয়ে জেলা স্বাস্থ্য দফতরের আধিকারিক বলেন এই রোগের প্রাথমিক লক্ষন হলো গায়ে লালচে রঙ্গের ফুসকুড়ির মতো দেখাজায়।আগামী দু বছরের মধ্যে এই রোগ নির্মূল করতে উঠেপড়ে লেগেছে জেলা স্বাস্থ্য দফতর।