Latest Online Bengali News Portal

Breaking

Monday, January 30, 2023

Budget 2023: বাজেট অধিবেশনের আগে আজ সর্বদলীয় বৈঠক

Budget 2023,budget 2023 income tax, union budget 2023, budget 2023 india, india budget 2023


lady with shari


সংসদের বাজেট অধিবেশন শুরুর একদিন আগে সোমবার সর্বদলীয় বৈঠক ডেকেছে কেন্দ্রীয় সরকার। সংসদের কার্যকারিতা সুষ্ঠুভাবে পরিচালনা করতে এই বৈঠক ডেকেছেন সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী।

সংসদের প্রতিটি অধিবেশনের আগে এ ধরনের বৈঠক হয়েছে। এই অধিবেশনে বিরোধী দলগুলো যে বিষয়গুলো নিয়ে আলোচনা করতে চায় সেগুলো বৈঠকে রাখতে পারে। অর্থনৈতিক সমীক্ষার রিপোর্ট পেশ করা হবে ৩১ জানুয়ারি।

সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী জানিয়েছেন যে ঐতিহ্যগতভাবে অনুষ্ঠিত এই বৈঠকটি 30 জানুয়ারি বিকেলে সংসদের অ্যানেক্সি ভবনে অনুষ্ঠিত হতে চলেছে। এছাড়াও, ফ্লোর সহযোগিতার জন্য একটি কৌশল তৈরি করতে 30 জানুয়ারী বিকেলে এনডিএ ফ্লোর নেতাদের একটি বৈঠকও হবে। তথ্য অনুযায়ী, এই বৈঠকে সংসদ সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সরকার সব দলের সহযোগিতা চাইবে। এ ছাড়া বিরোধী দলগুলি অধিবেশন চলাকালীন তারা যে বিষয়গুলি উত্থাপন করতে চায় তা উল্লেখ করবে বলে আশা করা হচ্ছে।

বুলেটিনে বলা হয়েছে, বাজেট অধিবেশন হবে দুই ভাগে। প্রথম পর্ব চলবে ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। একই সঙ্গে ১৩ মার্চ ছুটির পর দ্বিতীয় পর্ব চলবে ৬ এপ্রিল পর্যন্ত। এই সময়ে, বিভিন্ন মন্ত্রকের অনুদানের দাবিগুলি নিয়ে আলোচনা করা হবে এবং কেন্দ্রীয় বাজেট পাশ করা হবে।

৩১ জানুয়ারি সংসদের বাজেট অধিবেশন শুরু হবে। এদিন লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেছেন, বাজেটের কাগজপত্র যাচাই-বাছাইয়ের জন্য এক মাসের বিরতি দিয়ে অধিবেশনে 27টি বৈঠক থাকবে এবং 6 এপ্রিল পর্যন্ত চলবে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 1 ফেব্রুয়ারি 2023-24 কেন্দ্রীয় বাজেট পেশ করবেন।

No comments:

Post a Comment