Dual Sim Fraud: আপনার ফোনে 2টি সিম রয়েছে, সাবধান ! এই একটি ভুল আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দেবে





Dual Sim Fraud: আজকের ডিজিটাল যুগে, দেশের অধিকাংশ জনসংখ্যা ইন্টারনেট এবং স্মার্টফোন ব্যবহার করে। UPI লেনদেনের জন্য সবচেয়ে পছন্দের পদ্ধতি হয়ে উঠেছে । কিন্তু ডুয়াল সিমের এই যুগে, আপনি যদি আপনার দ্বিতীয় নম্বরটি রিচার্জ করতে ভুলে যান, তবে এই খবরটি বিশেষভাবে আপনার জন্য।

কারণ আপনি যদি আপনার ফোনে থাকা দ্বিতীয় সিমটি রিচার্জ করতে ভুলে যান তাহলে তা সাইবার ডাকাতদের জন্য আশীর্বাদের চেয়ে কম নয় এবং এই সামান্য অসাবধানতার কারণে আপনি আপনার সারা জীবনের উপার্জন হারাতে পারেন । গত কয়েকবার দেশে এমন অনেক ঘটনা সামনে এসেছে, যেখানে মানুষ তাদের দ্বিতীয় সিম রিচার্জ করা বন্ধ করে দিয়েছে। পরে এই সিমটি একজন সাইবার ডাকাতের হাতে চলে যায় এবং সে ভিকটিমদের পুরো অ্যাকাউন্ট খালি করে দেয়।

উত্তরপ্রদেশের রাজধানী লখনউতেও, গত মাসে এমন কিছু ঘটনা প্রকাশ্যে এসেছিল যেখানে সাইবার ডাকতরা লক করা সিম কার্ড পুনরায় ইস্যু করে লাখ লাখ টাকা প্রতারণা করেছে। লখনউ পুলিশের মতে, ধৃত অভিযুক্ত জাল কেওয়াইসির মাধ্যমে লক করা সিম কিনে প্রতারণা করছিলেন।

আসলে, এই সাইবার অপরাধীরা প্রথমে ভুয়া আইডি দিয়ে লক করা সিম কেনেন। অনেক ক্ষেত্রে সিম বিক্রেতাদের সঙ্গে তাদের যোগসাজশ রয়েছে।

সাইবার ডাকাতরা এই পুরানো নম্বরগুলি কেনার চেষ্টা করে, কারণ বেশিরভাগ লোকেরই এই পুরানো নম্বরটি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ইমেল আইডির সাথে সংযুক্ত থাকে। অবহেলা বা তথ্যের অভাবে তারা তা পরিবর্তনও করে না।

একবার তারা সিম পেয়ে গেলে, এই অপরাধীরা এই সিমগুলি থেকে আপনার BHIM-UPI, Paytm, Phonepay বা Google Pay-এর মতো যেকোনো অ্যাপে লগ-ইন করে।

লগইন করার পরে, তারা এই অ্যাপগুলির সাথে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং ইমেল আইডি সংযুক্ত করে। যাইহোক, এই অপরাধীরা UPI-এর মাধ্যমে অর্থ স্থানান্তর করে না, কারণ একদিনে শুধুমাত্র UPI-এর মাধ্যমে 1 লক্ষ টাকা পর্যন্ত লেনদেন করা যেতে পারে।

- আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিশদ বিবরণ নেওয়ার পরে, এই প্রতারকরা ব্যাঙ্কের ইন্টারনেট ব্যাঙ্কিং ওয়েবসাইটে যান এবং সেখানে পূর্বের ব্যবহারকারীর আইডিতে লগ ইন করেন।

ব্যাঙ্কের ওয়েবসাইট তাদের অ্যাকাউন্ট নম্বর, ইমেল এবং নিবন্ধিত ফোন নম্বর লিখতে বলে, যেটি প্রবেশ করার পরে আপনার নিজের লক করা সিমে ওটিপি আসে যা ব্যাঙ্কে নিবন্ধিত এবং এখন সাইবার ঠগের কাছে রয়েছে।

- ওটিপি প্রবেশ করা মাত্রই অপরাধী ইন্টারনেট ব্যাঙ্কিং-এর ইউজার আইডি জানতে পারে৷

- এই প্রক্রিয়ার মাধ্যমে, এই ঠগরা পাসওয়ার্ড ভুলে যাওয়ার বিকল্পটি ব্যবহার করে এবং তাদের নতুন পাসওয়ার্ড তৈরি করে।

- এর ঠিক পরে, এই সাইবার ডাকাতরা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আপনার অ্যাকাউন্ট খুলবে এবং তারপর পুরো অ্যাকাউন্টটি সাফ করে দেবে।

এবং আপনি জানতেও পারবেন না কারণ আপনি ইতিমধ্যে আপনার সেই নম্বরটি বন্ধ করে দিয়েছেন এবং এমন পরিস্থিতিতে ব্যাঙ্ক লেনদেন সম্পর্কিত কোনও বার্তা পাওয়ার প্রশ্নই আসে না।

TRAI অর্থাৎ টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার নতুন নিয়মের সুযোগ নিচ্ছে সাইবার ডাকাতরা। গত 2022 সালে, TRAI একটি নতুন নির্দেশিকা জারি করেছিল। যা অনুযায়ী টেলিকম কোম্পানিগুলো সিম কেনার আজীবন বৈধতা দিচ্ছিল।

নতুন নিয়ম অনুযায়ী, ব্যবহারকারী যদি তার নম্বর সক্রিয় রাখতে চান, তাহলে তাকে প্রতি মাসে তার সিম রিচার্জ করতে হবে। যদি তিনি এটি না করেন তবে 3 মাস পরে এই নম্বরটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। তারপর টেলিকম কোম্পানি সেই সিম অন্য ব্যক্তিকে ইস্যু করতে পারে।

কিন্তু TRAI-এর এই নতুন নিয়ম এখন সাইবার প্রতারকদের টাকা লুট করার নতুন ঘাঁটিতে পরিণত হয়েছে। একইভাবে, সাইবার ডাকাতরা দিল্লির ব্যবসায়ী শিব কৌশিকের অ্যাকাউন্ট থেকে 75 লক্ষ টাকা চুরি করেছে এবং 5 মাস পরেও তিনি 1 টাকাও ফেরত পাননি।