Subhman Gill: নিউজিল্যান্ডের বিরুদ্ধে অনবদ্য দ্বিশতরন শুভমন গিলের, ভাঙলেন তিনি রেকর্ড

Subhman Gill


বুধবার রাজীব গান্ধি স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিশতরান করে তিন রেকর্ড ভেঙে ফেললো ভারতীয় ক্রিকেট টিমের তরুণ ওপেনার শুভমন গিল। ভারত-নিউজিল্যান্ড ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচে অনবদ্য দ্বিশতরান করে শুভমন গিল। ১৪৯ বলে ২০৮ রান করেন গিল। ১৯টি চার ও নয়টি ছক্কায় হায়দরাবাদে নিজের ইনিংস গড়ে ইতিহাস তৈরি করলেন গিল।



বাংলাদেশের বিরুদ্ধে দ্বিশতরান করে রোহিত শর্মার সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে দ্বিশতরান করার রেকর্ড ছিনিয়ে নিয়েছিলেন ঈশান কিষান। ঈশানের সেই রেকর্ড ভেঙে এবার নিজের দখলে করে নিলেন গিল। ২৩ বছর ১৩২ দিন বয়সে কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে নিজের নাম লেখালেন গিল। শুধু তাই নয় এই ইনিংসে তিনি ভাঙলেন আরো একটি রেকর্ড। সবথেকে কম ম্যাচ খেলে ১০০০ রান পূর্ণ করার রেকর্ড গড়লেন তিনি। ১৯টি ইনিংস খেলেই দ্রুততম ভারতীয় হিসেবে ওয়ানডেতে হাজার রান করলেন গিল।




এদিন ক্রিকেটের ভগবান শচীন টেন্ডুলকারের একটি রেকর্ড ভাঙলেন তিনি। শচীনের সর্বকালীন রেকর্ড ভেঙে এবার নিজের সঙ্গে জুড়ে নিলেন গিল। এতদিন নিউজিল্যান্ডের বিরুদ্ধে সর্বোচ্চ রান করার রেকর্ড ছিল শচীনের কাছে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১৮৬ রান করেছিলেন শচীন। ২০৮ রান করে সেই রেকর্ড নিজের করে নিলেন গিল।