Sonam Wangchuk : লাদাখকে বাঁচাতে মাইনাস 18 ডিগ্রিতে অনশনে 'থ্রি ইডিয়টস' খ্যাত সোনম ওয়াংচুক


Sonam Wangchuk
সোনম ওয়াংচুক



অনশনে বসেছেন সোনম ওয়াংচুক (Social activist Sonam Wangchuk) । লাদাখের পরিবেশ বাঁচানোর দাবিতে (Save Ladakh Protest) আন্দোলন করছেন জনপ্রিয় প্রযুক্তিবিদ-উদ্ভাবক ।

বিখ্যাত জলবায়ু কর্মী সোনম ওয়াংচুক, যিনি লাদাখকে বাঁচাতে পাঁচ দিনের 'জলবায়ু উপবাস'-এ রয়েছেন, শুক্রবার আরেকটি ভিডিও পোস্ট করেছেন যাতে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তাকে খারদুংলায় যাওয়ার অনুমতি দেওয়ার জন্য আবেদন করেছিলেন যা অবরুদ্ধ করা হয়েছে। ভারী তুষারপাতের কারণে। তার সর্বশেষ ভিডিওতে, ওয়াংচুক জানিয়েছিলেন যে তাকে আংশিকভাবে ভারী তুষারপাতের কারণে এবং আংশিকভাবে স্থানীয় কর্তৃপক্ষের অনিচ্ছার কারণে খারদুংলা যাওয়ার অনুমতি দেওয়া হয়নি, তার জীবনের হুমকির কথা উল্লেখ করে।

পেশায় একজন প্রকৌশলী ওয়াংচুক 2.16 মিনিটের একটি দীর্ঘ ভিডিও পোস্ট করেছেন যাতে তিনি নিশ্চিত করেছেন যে তিনি হিয়াল ক্যাম্পাসের ছাদে দ্বিতীয় দিনে তার অনশন চালিয়ে যাচ্ছেন কারণ ভারী তুষারপাতের কারণে খারদুংলা পাস অবরুদ্ধ।

তিনি লাদাখ এবং মৃতপ্রায় হিমালয় হিমবাহকে বাঁচানোর জন্য তার 'জলবায়ু ফাস্ট'-এ বিপুল সমর্থনের জন্য জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। তিনি বলেছিলেন যে তিনি লাদাখ, হিমালয় হিমবাহ এবং এর বাস্তুসংস্থান রক্ষার জন্য যথাসাধ্য করার জন্য দ্রুত কাজ করছেন এবং এই বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্থানীয় J&K নেতাদের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।

ওয়াংচুক ভারতীয় সংবিধানের ষষ্ঠ তফসিলের অধীনে এই অঞ্চলকে সুরক্ষিত করার বিষয়ে আলোচনার জন্য অবিলম্বে আলোচনা করার জন্য তাদের চাপ দেন। তিনি জানান- "লাদাখে সব ঠিকঠাক নেই! আমার সর্বশেষ ভিডিওতে, আমি @narendramodi জিকে হস্তক্ষেপ করার জন্য এবং পরিবেশ-ভঙ্গুর লাদাখকে সুরক্ষা দেওয়ার জন্য আবেদন করছি। সরকার ও বিশ্বের দৃষ্টি আকর্ষণ করার জন্য আমি 5 দিনের #ClimateFast-এ বসার পরিকল্পনা করছি 26 জানুয়ারী থেকে খারদুংলা পাসে 18000 ফুট -40 ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায়” ।