নেপাল: প্রচণ্ড প্রধানমন্ত্রী হওয়ার সঙ্গে সঙ্গেই চীনের সঙ্গে ঘনিষ্ঠতা বৃদ্ধি, চীনা সহযোগিতায় বিমানবন্দর নেপালে 

Nepal



পুষ্প কমল দাহল প্রচণ্ড নেপালের প্রধানমন্ত্রী হওয়ার সঙ্গে সঙ্গেই চীনের সঙ্গে তাঁর ঘনিষ্ঠতা আবারও বাড়তে শুরু করেছে। এর সর্বশেষ প্রমাণ পোখরায় নির্মিত আন্তর্জাতিক বিমানবন্দর। নেপালের নতুন প্রধানমন্ত্রী প্রচন্ড বছরের প্রথম দিন রবিবার পশ্চিম নেপালের পর্যটন কেন্দ্র পোখারায় আঞ্চলিক আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী চীনা সহযোগিতায় নির্মিত পোখরা আঞ্চলিক আন্তর্জাতিক বিমানবন্দরের (প্রিয়া) আনুষ্ঠানিক উদ্বোধনকে চিহ্নিত করে একটি ফলকও উন্মোচন করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হিমালয়ের নেপালের উপ-প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী বিষ্ণু পডেলসহ শীর্ষ নেতারা।


তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহের পর নবনির্মিত পোখরা আঞ্চলিক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আন্তর্জাতিক ফ্লাইট শুরু হবে বলে আশা করা হচ্ছে। 

এই বিমানবন্দরটি নেপাল-চীন বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-এর একটি বড় প্রকল্প। লেক সিটিতে একটি নতুন বিমানবন্দর নির্মাণের জন্য নেপাল সরকার 2016 সালের মার্চ মাসে চীনের সাথে 215.96 মিলিয়ন ডলারের একটি নরম ঋণ চুক্তি স্বাক্ষর করেছে। একই চুক্তির আওতায় এ বিমানবন্দর নির্মাণ করা হয়েছে।


পোখারায় আঞ্চলিক আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন উপলক্ষে নেপালের নতুন প্রধানমন্ত্রী প্রচন্ড তাঁর ভাষণ দেন। তিনি বলেন, নেপালের মতো দেশের জন্য যোগাযোগের সবচেয়ে কার্যকর মাধ্যম হলো বিমান যোগাযোগ। তিনি আরও বলেন, পোখারায় এই বিমানবন্দর চালু হওয়ার ফলে আন্তর্জাতিক খাতের সঙ্গে পোখারার যোগাযোগ স্থাপিত হয়েছে। এ সময় তিনি রেলওয়ে সেবা ও অন্যান্য প্রকল্প নির্মাণে সহায়তা করার জন্য চীন সরকারকে অনুরোধ করেন।


তার ভাষণে প্রধানমন্ত্রী প্রচন্ড বলেন, 'আমি গণ্ডকী প্রদেশ থেকে নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী হয়েছি, এখানকার জনগণ আমাকে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দিয়েছেন, যার জন্য আমি তাদের ধন্যবাদ জানাতে চাই। তার নেতৃত্বে সরকার সামাজিক ন্যায়বিচার, সুশাসন ও জনগণের সমৃদ্ধির মূল মন্ত্র নিয়ে কাজ করবে। তিনি বলেন, আগে গণতান্ত্রিক প্রজাতন্ত্র প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা রেখেছি, এখন অর্থনৈতিক প্রবৃদ্ধি, সমৃদ্ধি ও সুশাসনের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাব।




একই সময়ে, চীনা দূতাবাসের ইনচার্জ ওয়াং জিনও পোখরায় আঞ্চলিক আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধনের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। তিনি বলেন, বিমানবন্দরটি চীনা মান অনুযায়ী ডিজাইন ও নির্মাণ করা হয়েছে, যা চীনা প্রকৌশলের উচ্চমানের প্রতিফলন ঘটায়। পাশাপাশি তিনি আরও বলেন, এই বিমানবন্দর নেপালের জাতীয় সম্মানের প্রতীক।