99% পৃথিবীর মতো গ্রহের সন্ধান দিল Webb telescope



পৃথিবী থেকে প্রায় 15,00,000 কিলোমিটার দূরে মহাকাশের শূন্যতায় এক বছরেরও বেশি সময় কাটানোর পর, জেমস ওয়েব টেলিস্কোপ এখন একটি গ্রহ শিকারী হয়ে উঠেছে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী পর্যবেক্ষণিকা আমাদের সৌরজগতের বাইরে তার প্রথম গ্রহের সন্ধান নিশ্চিত করেছে।



গ্রহটি, পূর্বে এলএইচএস 475 বি হিসাবে শ্রেণীবদ্ধ, প্রায় 99 শতাংশ পৃথিবীর ব্যাস সহ আমাদের বাড়ির গ্রহের আকারের সমান। নাসার ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট (টিইএসএস) পর্যবেক্ষণ ডেটাতে প্রথম পাওয়া যাওয়ার পরে প্রার্থীকে ওয়েব দ্বারা পর্যবেক্ষণ করার জন্য বেছে নেওয়া হয়েছিল।


LHS 475 b অপেক্ষাকৃত কাছাকাছি, পৃথিবী থেকে মাত্র 41 আলোকবর্ষ দূরে, অক্টান নক্ষত্রে।



“কোন প্রশ্নই নেই যে গ্রহটি আছে। ওয়েবের আদিম তথ্য এটিকে যাচাই করে। এটি একটি ছোট, পাথুরে গ্রহও পর্যবেক্ষণিকার জন্য চিত্তাকর্ষক, "লস্টিগ-ইয়াগার বলেছেন, যিনি গবেষণার অংশ ছিলেন। গবেষণা দলের নেতৃত্বে রয়েছেন কেভিন স্টিভেনসন এবং জ্যাকব লুস্টিগ-ইয়েগার, উভয়ই জনস হপকিন্স ইউনিভার্সিটির ফলিত পদার্থবিদ্যা ল্যাবরেটরি থেকে।



যাইহোক, ওয়েবকে অন্যান্য টেলিস্কোপ থেকে যা আলাদা করে তা হল এটি পৃথিবীর আকারের এক্সোপ্ল্যানেটের বায়ুমণ্ডলকে চিহ্নিত করতে সক্ষম এবং দলটি এর ট্রান্সমিশন বর্ণালী বিশ্লেষণ করে গ্রহের বায়ুমণ্ডলে কী রয়েছে তা মূল্যায়ন করার চেষ্টা করেছে। এক্সোপ্ল্যানেটে বায়ুমণ্ডল আছে কিনা দলটি এখনও খুঁজে পায়নি।



"পৃথিবী আকারের, পাথুরে গ্রহের এই প্রথম পর্যবেক্ষণমূলক ফলাফলগুলি ওয়েবের সাথে পাথুরে গ্রহের বায়ুমণ্ডল অধ্যয়নের জন্য ভবিষ্যতের অনেক সম্ভাবনার দরজা খুলে দেয়৷ এটি আমাদের সৌরজগতের বাইরের পৃথিবীর মতো বিশ্বের একটি নতুন বোঝার কাছাকাছি নিয়ে আসছে এবং মিশনটি কেবলমাত্র শুরু হচ্ছে, "নাসা সদর দফতরের অ্যাস্ট্রোফিজিক্স বিভাগের পরিচালক মার্ক ক্ল্যাম্পিন বলেছেন।



দলটি, তবে, গ্রহে একটি পার্থিব ধরণের বায়ুমণ্ডল নেই এবং অনুমান করেছে যে "এতে শনির চাঁদ টাইটানের মতো ঘন মিথেন-প্রধান বায়ুমণ্ডল থাকতে পারে না।"




আরও মজার বিষয় হল যে গ্রহটি তার নক্ষত্রের চারপাশে মাত্র দুই দিনে একটি কক্ষপথ সম্পূর্ণ করে। নাসা বলেছে যে যদিও এলএইচএস 475 বি আমাদের সৌরজগতের যে কোনও গ্রহের তুলনায় তার নক্ষত্রের কাছাকাছি, তবে এর লাল বামন নক্ষত্রটি সূর্যের তাপমাত্রার অর্ধেকেরও কম, তাই গবেষকরা ধারণা করছেন যে এটিতে এখনও বায়ুমণ্ডল থাকতে পারে।




“আমরা ছোট, পাথুরে এক্সোপ্ল্যানেট অধ্যয়নের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে আছি। আমরা সবেমাত্র তাদের বায়ুমণ্ডল কেমন হতে পারে তার উপরিভাগ স্ক্র্যাচ করতে শুরু করেছি, "লুস্টিগ-ইয়েগার যোগ করেছেন।