আলু পকোড়া রেসিপি | Potato Pakora Recipe |


lady with shari

শীত জমে উঠছে। শীতের সন্ধ্যায় চায়ের সাথে বানিয়ে নিন আলুর পকোড়া (Aloo Pokora) । বাঙালির হেঁশেলে মৌসোনা ঘোষ আলুর পকোড়া বানানোর একদম সহজ একটি রেসিপি নিয়ে এলো। ভালোভাবে দেখে নিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু আলুর পকোড়া (Aloo Pokora), আর সেই ছবি আমাদের কমেন্ট বক্সে পাঠাতে ভুলবেন না। 




আলুর পকোড়া

উপকরণ-

সাদা তেল পরিমাণমত, পেঁয়াজ কুচি ১ কাপ, চারটি মাঝারি মাপের আলু, কুচোনো কাঁচা লঙ্কা ৪ টি, ১ কাপ ধনে পাতা কুঁচি, আধ টেবিল চামচ রসুন বাটা, এক টেবিল চামচ আদা বাটা আধ কাপ বেসন, আধ কাপ চালের গুড়ো, আধ টেবিল চামচ বেকিং পাউডার, হাফ চা চামচ হলুদ গুড়ো,পরিমাণমতন নুন

কীভাবে বানাবেন-

প্রথমে আলু হাল্কা সিদ্ধ করেনিন। সেদ্ধ করা আলু একটা পাত্রে রেখে দিন। অন্য একটি পাত্রে কেটে রাখা পেঁয়াজ এবং লঙ্কা কুঁচি, আদা এবং রসুন বাটা স্বাদ মতন লবন দিয়ে হাল্কা করে মেখে নিন। মনে রাখতে হবে আলু সেদ্ধ মাখার মত্ন চটকে না যায়। এবার ওই মাখা আলুর মধ্যে বেসন , চালের গুড়ো এবং বেকিং পাউডার নিয়ে আবারও হাল্কা ভাবে মেখে নিন। যদি জলের প্রয়োজন হয়, তাহলে অল্প পরিমাণ জল দিয়ে আলতোভাবে মেখে নিন।

এবার গরম ডুবো তেলে মেখে রাখা আলুর মিশ্রণটি পছন্দ মতন আঁকার দিয়ে ছেড়ে দিন। এভাবে একটা একটা করে মিডিয়াম আঁচে করা ভাবে লালচে করে ভেজে সস ও স্যালাডের সাথে গরম গরম আলুর পকোড়া পরিবেশন করুন।