New Year 2023 : নতুন শিক্ষাবর্ষে প্রতিটি বিদ্যালয়ে পালন করতে হবে ৫ টি নতুন বিষয়, নির্দেশিকা জারি 

New Year 2023


আগামী শিক্ষা বর্ষ (New academic year 2023) থেকে স্কুল এডুকেশন ডিপার্টমেন্ট (School Education Department) প্রতিটি স্কুলে পাঁচটি নতুন বিষয় পালনের জন্য নির্দেশ দিয়েছে যে গুলো প্রতিটি স্কুলে পালন করতে হবে সমস্ত শিক্ষাবর্ষ (New academic year 2023) জুড়ে -

এই পাঁচটি বিষয়  হলো -

1- নবীন বরণ অনুষ্ঠানের পর্যবেক্ষন (Observation of Graduation Ceremony)

প্রতি বছর ২রা জানুয়ারি বুক ডে (Book Day 2023) পালন করা হয় প্রতিটি স্কুলে এবারও ২রা জানুয়ারি সবাইকে বুক ডে (Book Day 2023) পালন করতে হবে। এরসঙ্গে গোটা সপ্তাহ জুড়ে অর্থাৎ ২র জানুয়ারি টু ৭ই জানুয়ারি পর্যন্ত স্টুডেন্টদের Graduation Ceremony পালন করতে হবে স্কুল গুলোকে।

যে সমস্ত স্টুডেন্ট প্রমোশন পেলো তাদেরকে নতুন বই (New Book)  দিয়ে তাদেরকে অভ্যর্থনা জানানো হবে ফুল ও চকলেট দিয়ে নতুন ক্লাসে ওঠার জন্য।

প্রথম থেকে দশম শ্রেণীর সকল ছাত্র-ছাত্রীদের নতুন ক্লাসে ওঠার জন্য শ্রেণি শিক্ষকের পক্ষ থেকে অভ্যর্থনা জানাতে হবে। 
শিক্ষক/ শিক্ষিকারা সকলে সক্রিয় ভাবে স্টুডেন্ট দের সাথে সম্মিলিত ভাবে এই নবীন বরণে অংশ গ্রহণ করবে।

নির্দেশিকায় বলা হয়েছে, এই অনুষ্ঠানের মাধ্যমে  "শিক্ষক নতুন শিক্ষাবর্ষে ভালো পারফরম্যান্সের জন্য শিক্ষার্থীদের উৎসাহিত করবেন এবং অনুপ্রাণিত করবেন।" 


2- Formation of House System in Schools

প্রতিটি উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণী থেকে অন্য সব ক্লাসের স্টুডেন্ট দের নিয়ে হাউস formation করতে হবে। একটি স্কুলে একাধিক হাউস থাকবে যে হাউস গুলো কোনো না কোনো মনীষীর নামে থাকবে এবং স্টুডেন্টদের বয়স উচ্চতা ও চরিত্র অনুসারে এক একটি হাউসের অন্তর্ভুক্ত করতে হবে। প্রতিটি হাউসের জন্য একজন করে হাউজ মাস্টার বা হাউস মিস্ট্রেস থাকবেন, স্টুডেন্টরা তার কথা অনুসারে বিভিন্ন অ্যাক্টিভিটিতে অংশগ্রহণ করবে। প্রতিটি হাউসের জন্য আলাদা করে হাউজে এম্বলেম, রিবন, বা ব্যজ থাকবে।

প্রতিটি স্কুলে হাউজে হাউসে বিভিন্ন কো কারিকুলার অ্যাক্টিভিটিস, কুইজ, নাচ গান, খেলা ইত্যাদি বিভিন্ন প্রতিযোগিতামূলক বিষয়ে স্টুডেন্টরা অংশগ্রহণ করবে। প্রতিটি হাউসে একজন করে হাউস ক্যাপ্টেন থাকবে।

3- Reading habit

প্রতিটি প্রাথমিক স্কুলের ও হাই স্কুলের স্টুডেন্টদের মধ্যে পড়াশোনার পাশাপাশি যাতে অন্যান্য বই পড়ার আগ্রহ গড়ে তোলা যায় তার জন্য প্রতিটি স্কুলে স্টুডেন্টরা যাতে পড়াশোনার সাথে সাথে গল্পের বই , নভেল ,উপন্যাস বা নিজেদের পছন্দ অনুসারে বিষয়ের উপরে বই পড়তে পারে সে বিষয়ে স্কুল কর্তৃপক্ষ নজর দেবেন। প্রতি সপ্তাহে এক একটি স্টুডেন্ট যাতে দুই থেকে তিন ঘন্টা পড়ার বইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়তে পারে। এর ফলে স্টুডেন্টদের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে উঠবে। এছাড়াও যাদের রিডিং পড়ার দুর্বলতা আছে তারা সেই দুর্বলতা কাটিয়ে উঠতে পারবে। প্রাইমারি স্কুলের শিক্ষকরা ছাত্রদের প্রতি নজর রাখবে যাতে ছাত্ররা অ্যাক্টিভ ভাবে রিডিং পড়তে পারে। 

ক্লাস ফাইভের স্টুডেন্টরা মাসে একটি, সিক্স থেকে এইট এর স্টুডেন্টরা মাসে দুটি, এবং নাইন টেনের স্টুডেন্টরা মাসে তিনটি বই যাতে পড়তে পারে স্কুলগুলোকে তার ব্যবস্থা করতে হবে।




4-Formation of sishu sangsad

প্রতিটি স্কুলে ক্লাস ওয়ান থেকে টেন পর্যন্ত স্টুডেন্টদের সক্রিয়ভাবে শিশুশংসদ গড়ে তুলতে হবে। প্রাইমারি স্কুল গুলোর জন্য ক্লাস ওয়ান থেকে ফোর অথবা ফাইভ এর স্টুডেন্টদের নিয়ে শিশু সংসদ গড়ে তুলতে হবে । হাই স্কুলের স্টুডেন্টদের জন্য ফাইভ থেকে ক্লাস টেনের স্টুডেন্টদের নিয়ে শিশু সংসদ গড়ে তুলতে হবে।

বিদ্যালয়ের প্রধানরা শিশু সংসদে সক্রিয় ভাবে অংশগ্রহণ করবে শিশু সংসদের মাধ্যমে প্রাথমিকভাবে স্কুলের বিভিন্ন বিষয় তুলে ধরতে হবে। এবং সেই বিষয়গুলোতে কিভাবে আরো ভালো করা যায় সে বিষয়ে ছাত্রদের মতামত কে গুরুত্ব দিতে হবে।


5- আনন্দ পরিসর

প্রতিটি স্কুলে আনন্দঘন পরিবেশ গড়ে তুলতে হবে। এই কারণেই সপ্তাহের যেকোনো একটা দিন বিশেষ করে শনিবার দিন বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে বিভিন্ন বিষয় আলোচনা করতে হবে। ছাত্র-ছাত্রীদের কমিউনিকেশন স্কিল কিভাবে বৃদ্ধি পায়, ছাত্র-ছাত্রীদের কনফিডেন্স কিভাবে বৃদ্ধি পায় সেইসব বিষয়ে শিক্ষক-শিক্ষিকারা আলোচনা করবেন । 

সাথে সাথে বিভিন্ন বিষয় যেমন পেন্টিং, ড্যান্স, কুইজ, গান ইত্যাদি বিষয়কেও উৎসাহ প্রদান করা হবে। ছাত্র-ছাত্রীদের আঁকা হাতের কাজ ইত্যাদি দিয়ে ক্লাসরুমকে সুন্দর করে সাজানো হবে। স্কুলের বা ক্লাসের কোন একটা নির্দিষ্ট জায়গায় শিক্ষকদের বায়োডাটা ছবি সহকারে ডিসপ্লে করতে হবে।


এই পাঁচটি বিষয় আগামী নতুন শিক্ষাবর্ষ (New academic year 2023) থেকে প্রতিটি স্কুলে সঠিকভাবে পালন করতে হবে বলে নির্দেশ জারি করা হয়েছে।